Covid-19 Vaccines: ভ্যাকসিনে ১০ শতাংশ আমদানি শুল্ক নেবে না কেন্দ্রীয় সরকার
Vaccine (Photo Credits: Sputnik V website)

নতুন দিল্লি, ২০ এপ্রিল: সরবরাহ বাড়াতে বিদেশ থেকে আনা করোনা ভ্যাকসিনের (Covid-19 Vaccines) ওপর নেওয়া ১০ শতাংশ আমদানি শুল্ক (Import Duty) নেবে না কেন্দ্রীয় সরকার। নাম প্রকাশে অনিচ্ছুক কেন্দ্রীয় সরকারের এক আধিকারিক গতকাল একথা জানিয়েছেন। দেশে করোনাভাইরাস সংক্রমণ মারাত্মক আকার নিয়েছে। প্রয়োজন টিকাকরণ বাড়ানো। আর সেকথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। শীঘ্রই দেশে আসবে রাশিয়ার স্পুটনিক ভি ভ্যাকসিন। এছাড়াও সরকার ফাইজার, মর্ডানা এবং জনসন অ্যান্ড জনসনকেও তাদের ভ্যাকসিন ভারতে বিক্রি করার জন্য বলেছে।

ওই আধিকারিক আরও বলেন, বেসরকারি সংস্থাগুলি সরকারি হস্তক্ষেপ ছাড়াই যাতে খোলা বাজারে ভ্যাকসিন বিক্রি করতে পারে তার অনুমতি দেওয়ার কথা বিবেচনা করছে কেন্দ্রয় সরকার। তাদেরও ভ্যাকসিনের দাম ঠিক করার স্বাধীনতাও দেওয়া হতে পারে। আরও পড়ুন: Corona vaccine : আঠেরো হলেই মিলবে করোনা ভ্যাকসিন, ঘোষণা কেন্দ্রের

ভারত সরকার বর্তমানে করোনা ভ্যাকসিনের বিক্রয় এবং ক্রয় নিয়ন্ত্রণ করে। নেপাল ও পাকিস্তান সহ দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশসমূহ, পাশাপাশি লাতিন আমেরিকার দেশগুলি আমদানি করা ভ্যাকসিনের ওপরে আমদানি শুল্কে ১০ শতাংশ থেকে ২০ শতাংশের মধ্যে ছাড় দিয়েছে।