Russian Foreign Minister Sergey Lavrov: 'রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হওয়া উচিত ভারতের', বললেন রাশিয়ার বিদেশমন্ত্রী
রাশিয়ার বিদেশমন্ত্রী সার্জে ল্যাভরভ (Photo: ANI)

নতুন দিল্লি, ১৫ জানুয়ারি: রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে (United Nations Security Council) ভারতের (India) স্থায়ী সদস্য (permanent member) পদের দীর্ঘদিনের দাবিকে ফের সমর্থন করল রাশিয়া (Russia)। রাশিয়ার বিদেশমন্ত্রী সার্জে ল্যাভরভ ( Sergey Lavrov) বুধবার দিল্লিতে একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে বলেন, "আমরা বিশ্বাস করি ভারতের রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হওয়া উচিত।" তিনি বলেন, "আমরা নিশ্চিত যে বিশ্বব্যাপী উন্নয়নের ওভাররিডিং প্রবণতা হল অর্থনৈতিক শক্তি, আর্থিক শক্তি এবং রাজনৈতিক প্রভাবের নতুন কেন্দ্র গঠনের উদ্দেশ্য প্রক্রিয়া এবং ভারত সম্ভবত তাদের মধ্যে একটি।"

বক্তব্য রাখতে গিয়ে উন্নয়নশীল দেশগুলির ভূমিকার প্রসঙ্গ আনেন রাশিয়ার বিদেশমন্ত্রী। তিনি বলেন, "ভারত এবং ব্রাজিলের (Brazil) রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে থাকা উচিত। উন্নয়নশীল দেশগুলিকে সেখানে পর্যাপ্ত প্রতিনিধিত্ব দেওয়া উচিত।" আরও পড়ুন: Imran Khan: সাংহাই কর্পোরেশন সামিটে যোগ দিতে ইমরান খানকে আমন্ত্রণ ভারতের

নিরাপত্তা পরিষদের মোট সদস্য সংখ্যা ১৫। তার মধ্যে ৫টি স্থায়ী এবং ১০টি অস্থায়ী পদ। দুই বছরের জন্য ওই অস্থায়ী সদস্যপদের মেয়াদ। আফ্রিকা এবং এশিয়া মহাদেশের জন্য পাঁচটি অস্থায়ী সদস্যপদ সংরক্ষিত। রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যরা হল আমেরিকা, চিন, রাশিয়া, ফ্রান্স এবং ব্রিটেন। তাদের মধ্যে ৪ টি দেশই সম্মতি প্রকাশ করেছে ভারতের স্থায়ী সদস্য হওয়ার ব্যাপারে। তবে এই পরিষদে থাকা ৫টি দেশের কাছেই ভিটো শক্তি রয়েছে। অর্থাৎ, তাদের মধ্যে যে কোন একটি দেশ সুরক্ষা কাউন্সিলের অন্য সকলের সর্বসম্মত ভোটের দ্বারা নেওয়া যে কোনও সিদ্ধান্তকে অবরুদ্ধ করতে পারে। শুধুমাত্র চিন ছাড়া আপাতত ভারতের স্থায়ী পদ নিয়ে সব দেশই সম্মতি জানিয়েছে।

গত বছর লোকসভায় বক্তব্য রাখতে গিয়ে বিদেশমন্ত্রী এস জয়শংকর বলেন, "এই ব্যাপারে ধীরে ধীরে অগ্রসর হচ্ছে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকার। তার জন্য অনেকটাই পরিশ্রম করতে হচ্ছে এবং ধৈর্য রাখতে হচ্ছে।" পাশাপাশি তিনি আশ্বাস দিয়ে বলেন, "একদিন অবশ্যই আমরা সেই লক্ষ্যে পৌছব।"