Imran Khan: সাংহাই কর্পোরেশন সামিটে যোগ দিতে ইমরান খানকে আমন্ত্রণ ভারতের
ইমরান খান(Photo Credits: IANS)

নতুন দিল্লি, ১৫ জানুয়ারি: চলতি বছরে সাংহাই কর্পোরেশন অর্গানাইজেশনের আয়োজন করছে ভারত। এই SCO-তে যোগ দেওয়ার জন্য পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে আমন্ত্রণ জানাবে ভারত। আয়োজক দেশ হিসেবেই SCO-র সদস্য সব রাষ্ট্রপ্রধানকেই আমন্ত্রণ জানানো হবে। সেই তালিকায় থাকছেন ইমরান খানও। দিল্লিতেই হবে বৈঠক। আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানানোর পর ইসলামাবাদের তরফে ইমরানের আসা নিয়ে একটি অফিসিয়াল সম্মতিও জানানোর বিষয় রয়েছে। এই প্রথমবার SCO বৈঠকের আয়োজন করছে ভারত। ২০০১ সালে রাশিয়া, চিন, কুর্ঘজ প্রজাতন্ত্র, কাজাখস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তান মিলে সাংহাই কর্পোরেশন গঠন করে। ২০১৭ সালে এই কর্পোরেশনের পূর্ণ সদস্যের মর্যাদা পায় ভারত ও পাকিস্তান।

উল্লেখ্য, প্রোটোকল মেনেই পাকিস্তানের প্রধানমন্ত্রীকে এসসিও সামিটে আমন্ত্রণ জানিয়েছে দিল্লি। এবার সেই আমন্ত্রণ রক্ষা করতে সামিটে যোগ দিতে ইমরান খান আসবেন নাকি পাকিস্তানের তরফে অন্য কোনও প্রতিনিধি উপস্থিত থাকবেন, তা ঠিক কার সম্পূর্ণ দায়ভার ইসলামাবাদের। সোমবার রাশিয়া থেকে এসসিও-র সেক্রেটারি জেনারেল ভ্লাদিমির নরভ নিশ্চিত করেন যে এবার সাংহাই কর্পোরেশনের বৈঠক দিল্লিতেই অনুষ্ঠিত হবে। চারদিনের সফরে গত রবিবার দিল্লিতে এসেছেন ভ্লাদিমির নরভ। আরও পড়ুন-Babul Supriyo: দীপিকার বড় ভক্ত তিনি, জেএনইউ-র ঘটনায় ট্রোলড বলিউড অভিনেত্রীর পাশে দাঁড়ালেন বাবুল সুপ্রিয়

২০১৭-র ৯ জুন ভারত ও পাকিস্তান সাংহাই কর্পোরেশনের স্থায়ী সদ্য নিরবাচিত হয়। দুটি দেশই ২০০৫ থেকে সাংহাই কর্পোরেশনের পর্যবেক্ষকের ভূমিকা পালন করছে। এসসিও-তে যোগ দেওয়ার এই প্রক্রিয়া শুরু হয়েছে ২০০১ সাল থেকে। এমনিতে বিভিন্নদেশের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে বৈঠকে ভারতের তরফে বিদেশমন্ত্রকের প্রতিনিধিকেই পাঠানো হয়। তবে এসসিও-র বৈঠকের ভারতের প্রতিনিধিত্ব করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই বৈঠকে ইমরান খান অংশ নিলে এটাই হবে কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে নেওয়ার পর পাক প্রধানমন্ত্রীর প্রথম ভারত সফর। তবে ইমরান খান এই SCO বৈঠকে অংশ নেবেন কিনা, সেই বিষয়ে ইসলামাবাদ সিদ্ধান্ত নেবে। প্রোটোকল অনুযায়ী তাঁকে আমন্ত্রণ পত্র পাঠানো হবে বলে জানিয়েছেন সরকারের এক উচ্চপদস্থ আধিকারিক। তবে পাক প্রধানমন্ত্রী নিজে না এসে অন্য কোনও প্রতিনিধিকেও পাঠাতে পারেন।