Health Scheme For Middle Class: মধ্যবিত্তদের জন্য স্বাস্থ্য বিমা আনতে চলেছে নরেন্দ্র মোদি সরকার
নরেন্দ্র মোদি (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ২০ নভেম্বর: মধ্যবিত্তদের (Middle Class) জন্য স্বাস্থ্য বিমা প্রকল্প (Healthcare Scheme) আনতে চলেছে কেন্দ্রীয় সরকার (Central Government)। কেন্দ্রীয় সরকার সূত্রে খবর, আয়ুষ্মান ভারতের (Ayushman Bharat) মতোই এই স্বাস্থ্য বিমা প্রকল্প। শুধুমাত্র মধ্যবিত্তরাই এই প্রকল্পের আওতায় পড়বে। নতুন এই স্বাস্থ্য বিমা প্রকল্প নিয়ে ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছে নীতি আয়োগ। প্রকল্পের নাম ‘হেলথ সিস্টেম ফর নিউ ইন্ডিয়া’ (Health System for a New India)।

দেশে মধ্যবিত্তদের জন্য কোনও স্বাস্থ্য বিমা নেই। একথা মাথায় রেখেই এই প্রকল্প আনা হচ্ছে। দেশের নিম্নবিত্তদের (Poor) জন্য ২০১৮ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চালু  (PM Narendra Modi) করেছিলেন স্বাস্থ্য বিমা প্রকল্প আয়ুষ্মান ভারত। এটি বিশ্বের সবচেয়ে বড় প্রকল্প। ‘হেলথ সিস্টেম ফর নিউ ইন্ডিয়া’ প্রকল্পের আওতায় আসবেন দেশের প্রায় ৫০ শতাংশ (50%) মধ্যবিত্ত। প্রকল্পটি চালু হলে মাত্র ২০০-৩০০ (Rs 200-300) টাকা প্রিমিয়াম (Premium) দিতে হবে, তবেই পাওয়া যাবে এই সুবিধা। আরও পড়ুন, তামিলনাড়ুর রাজনীতিতে ফ্লপের গেরো কাটাতে এবার জোটের ময়দানে কামাল হাসান ও রজনীকান্ত

নীতি আয়োগের (Niti Aayog) রিপোর্ট অনুযায়ী, দেশের ৪০% গরীব মানুষ ইতিমধ্যে আয়ুষ্মান ভারত প্রকল্পের আওতায় রয়েছে। ২০২২ সালের মধ্যে গোটা দেশে ১.৫ লাখ হেলথ অ্যান্ড ওয়েলনেস সেন্টার খোলার পরিকল্পনা রয়েছে সরকারের। উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, ক্যানসার অথবা বার্ধক্যজনিত কারণে চিকিত্সা মিলবে এইসব সেন্টারে। উল্লেখ্য, গত সোমবার 'হেলথ সিস্টেম ফর আ নিউ ইন্ডিয়া: বিল্ডিং ব্লকস প্রোটেনশিয়াল পাথওয়েস টু রিফর্ম' নামে একটি রিপোর্ট প্রকাশ করেছেন নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান রাজীব কুমার (Rajiv Kumar)। এনিয়ে নীতি আয়োগের স্বাস্থ্য পরামর্শদাতা অলোক কুমার বলেন, এই রিপোর্ট তৈরি করা হয়েছে মধ্যবিত্তদের স্বাস্থ্য পরিষেবা দেওয়ার জন্য।