Forest Fire in Uttarakhand: উত্তরাখণ্ডে ভয়াবহ দাবানল, আগুনে পুড়ে ছাই ৭১ হেক্টর বনভূমি
উত্তরাখণ্ডে ভয়াবহ দাবানল (Photo Credits: Twitter)

দেরাদুন, ২৭ মে: বিশ্বজুড়ে চলছে করোনাভাইরাস প্রতিরোধের লড়াই। ঘূর্ণিঝড় আম্ফানে লণ্ডভণ্ড বাংলা, পঙ্গপালের হানা ও তীব্র গরমের দাবদাহে জ্বলছে উত্তর ও মধ্য ভারত। অসমে বৃষ্টিতে বন্যা পরিস্থিতি, এরই মধ্যে উত্তরাখণ্ডের দাবানলে (Uttarakhand Forest Fire), পরিস্থিতি আরও দুঃখজনক হয়ে দাঁড়িয়েছে। গত ৪ দিন ধরে দাউ দাউ করে জ্বলছে উত্তরাখণ্ডের বনাঞ্চল। আগুনের তীব্রতায় চড়ছে পারদ। রাজ্যে ৪৫ টিরও বেশি বন আগুনের গ্রাসে। ৭১ হেক্টরেরও বেশি বনভূমি ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রশ্নের মুখে বন্যপ্রাণী প্রজাতিদের প্রাণ।

শুধুমাত্র কুমায়ুন অঞ্চলে কমপক্ষে ২১ টি বন আগুনের গ্রাসে এবং গড়ওয়াল অঞ্চলে ১৬ টি বনে তীব্র আগুন জ্বলছে। সংরক্ষিত বন অরণ্য অঞ্চলে নয়টি জায়াগায় দাবানলের ঘটনা ঘটেছে। এখনও পর্যন্ত জানা গেছে, দাবানলের কারণে দু'জন প্রাণ হারিয়েছেন, একজন আহত হয়েছেন। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া দাবানলের ছবি আতঙ্ক আরও বাড়াচ্ছে। আরও পড়ুন, লাদাখে চিনা আগ্রাসনে তৎপর কেন্দ্র সরকার, অজিত দোভাল ও ৩ বাহিনীর প্রধানের সঙ্গে জরুরি বৈঠক নরেন্দ্র মোদির

 

 

তবে পিআইবি উত্তরাখণ্ডের যে গ্রাফটি শেয়ার করেছে, তার থেকে জানা যাচ্ছে গত বছরের তুলনায় এই বছর দাবানলের ঘটনা কমেছে। তথ্য অনুসারে, দাবানলের কারণে এই বছর ৭১.৪৬ হেক্টর জমি ক্ষতিগ্রস্ত হয়েছে যেখানে গত বছর একই সময়ে ১৫৯০ হেক্টর জমি ক্ষতিগ্রস্ত হয়েছিল। প্রেস ইনফরমেশন ব্যুরো একটি টুইট বার্তায় মানুষকে "ভুল তথ্য দেওয়ার শিকার" না হওয়ার পরামর্শ দিয়েছে। তাতে বলা হয়েছে, এবছর বনে আগুনের পরিমাণ অনেক কমেছে। আংশিক নৃতাত্ত্বিক কার্যকলাপের কারণে এবং আংশিক বৃষ্টিপাতের কারণে এবছর ক্ষতির পরিমাণ কমই।