Narendra Modi: লাদাখে চিনা আগ্রাসনে তৎপর কেন্দ্র সরকার, অজিত দোভাল ও ৩ বাহিনীর প্রধানের সঙ্গে জরুরি বৈঠক নরেন্দ্র মোদির
নরেন্দ্র মোদি ( (Photo Credits: @narendramodi)

নতুন দিল্লি, ২৬ মে: লাদাখে (Ladakh) লাইন অফ অ্যাকচুয়াল কনট্রোলের (LAC) চিনা আগ্রাসনে ক্রমশ জলঘোলা হচ্ছে। সেই নিয়েই তৎপর কেন্দ্রীয় সরকার। এই পরিস্থিতিতে মঙ্গলবার সন্ধ্যায় চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত এবং তিন বাহিনীর প্রধানের সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। বৈঠকে উপস্থিত ছিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। এ ছাড়াও বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলার সঙ্গেও আলাদা বৈঠক করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের আগে নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনায় চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াতের সঙ্গে বৈঠক করেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকেও উপস্থিত ছিলেন তিন বাহিনীর প্রধান। চিনা আগ্রাসন প্রতিহত করার ক্ষেত্রে ভারতের প্রস্তুতি নিয়ে বৈঠকে সবিস্তার আলোচনা হয়েছে বলে জানা গেছে। আরও পড়ুন, রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ৪ হাজার ছাড়াল, মৃত্যু হয়েছে ২১১ জনের

সীমান্ত বিবাদ ঘিরে গত ২০১৭ সালের ডোকলাম সঙ্কটের পর ফের ভারত এবং চিন ফের এক বড় সংঘাতের কারণ হয়ে দাঁড়িয়েছে। আলোচনার মাধ্যমে ভারতের সঙ্গে সমস্ত বিবাদিত সীমান্ত সমস্যা মিটিয়ে দেওয়ার প্রতিশ্রুতি সত্বেও তা মানে নি চিন। যার ফলে একাধিকবার উত্তপ্ত হয়ে উঠেছে দু'দেশের সীমান্ত। যার সাম্প্রতিকতম দৃষ্টান্ত পূর্ব লাদাখ।

ভারতের প্রতিরক্ষা বিশেষজ্ঞদের মতে. চিনের সেনা এদিক দিয়ে ঢোকার চেষ্টা করেছে। তবে এবারের ঘটনাটি হালকা ভাবে নেওয়া যায় না। এখন মুখে কিছু না বললেও নয়াদিল্লি যে গোটা বিষয়টি যথাযথ গুরুত্ব দিয়ে দেখছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি-সহ তাঁর মন্ত্রিসভার এদিনের তৎপরতা থেকেই স্পষ্ট বলে মত বিশেষজ্ঞদের।