Farmers Protest: ২৯ ডিসম্বর আলোচনা চেয়ে সরকারকে প্রস্তাব দিল কৃষক সংগঠনগুলি
কৃষক আন্দোলন/ দিল্লি | (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২৬ ডিসেম্বর: কৃষি আইন নিয়ে আলোচনার জন্য সরকারকে প্রস্তাব দিল কৃষক সংগঠনগুলি (Farmers' unions)। ২৯ ডিসেম্বর বেলা ১১টায় কেন্দ্রীয় সরকারের সঙ্গে বৈঠক করে চায় তারা। স্বরাজ ইন্ডিয়া পার্টির যোগেন্দ্র যাদব (Yogendra Yadav) শনিবার এক সাংবাদিক বৈঠকে বলেন, "আমরা ২৯ ডিসেম্বর বেলা ১১ টায় কেন্দ্রের সঙ্গে আরেক দফা বৈঠকের প্রস্তাব করছি।" কৃষক ইউনিয়নগুলি চারটি বড় ইশু তুলে ধরেছিল, তারা বলেছে যে পরের সপ্তাহে সরকারের সঙ্গে আলোচনার সময় এই বিযয়গুলিতেই আলোচনা হবে। ইশুগুলির মধ্যে রয়েছে কৃষি আইন বাতিলের পদ্ধতি, ন্যূনতম সহায়তা মূল্য বা মিনিমাম সাপোর্ট প্রাইসের আইনি গ্যারান্টি।

বৃহস্পতিবার, কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রকের যুগ্ম-সচিব বিবেক আগরওয়াল বিক্ষোভকারী ইউনিয়নগুলিকে চিঠি লিখে আলোচনার জন্য আমন্ত্রণ জানিয়েছেন। তিন কৃষি আইন প্রত্যাহার ও ফসলের দামের আইনি গ্যারান্টির মতো কৃষকদের দাবি নিয়ে ওই চিঠিতে নতুন কোনও প্রস্তাব নেই। তিনি এও স্পষ্ট করে দিয়েছিলেন যে এমএসপি সম্পর্কিত যে কোনও নতুন দাবি তিনটি নতুন কৃষির আইনের পরিধির বাইরে নয়, সেগুলি এজেন্ডায় অন্তর্ভুক্ত করা ঠিক হবে না। আরও পড়ুন: Odisha: বয়স একটি সংখ্যা মাত্র! ৬৪ বছর বয়সে ডাক্তারি পড়বেন অসবরপ্রাপ্ত ব্যাঙ্ক কর্মী

বুধবার, ইউনাইটেড কিষাণ মোর্চা বলে, অর্থহীন সংশোধনীর প্রস্তাব সরকারকে না দেওয়ার কথা বলছি আমরা। কারণ কৃষকরা এই প্রস্তাব ইতিমধ্যেই প্রত্যাখ্যান করেছে।