Farmers' Protest: ফের কৃষকদের ওপর শর্ত চাপালো কেন্দ্র, ৩ ডিসেম্বর আবার আলোচনা
কৃষক আন্দোলন/ দিল্লি | (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১ ডিসেম্বর: ফের কৃষকদের ওপর শর্ত চাপালো কেন্দ্র সরকার। আজ দিল্লির বিজ্ঞান ভবনে কৃষক ইউনিয়নগুলির ৩৫ জন সদস্যের সঙ্গে এদিন আলোচনায় বসেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র তোমর, রেলমন্ত্রী পীযূষ গোয়েল। কৃষি আইন (Farm Laws) নিয়ে আলোচনা করতে কমিটি গঠন করার প্রস্তাবকে নাকচ করে দিল কৃষকেরা। আজকের আলোচনায় কোনও সমাধান সূত্র না মেলায় ৩ ডিসেম্বর আরও একবার আলোচনায় বসবেন তাঁরা।

আজ দুপুর ৩টে নাগাদ শুরু হয় কৃষক-কেন্দ্র বৈঠক। গতকালই তারা কেন্দ্রের ডাকা বৈঠকে যোগ দিতে সম্মতি জানিয়েছিলেন। ভারতীয় কিষান ইউনিয়নের সদস্য জগজিৎ সিং ডাললেওয়াল সংবাদমাধ্যমকে জানান,"আমরা আইনটি প্রত্যাহার করার জন্য জানিয়েছি, পাশাপাশি এমএসপি লাগু করার কথা জানিয়েছি। সরকার যদি আমাদের সিদ্ধান্ত গ্রহণ না করে, আমরা আন্দোলন জারি রাখব।" আরও পড়ুন, কৃষি আইন নিয়ে কেন্দ্রের সঙ্গে আলোচনা শুরু আজ বেলা ৩ টেয়, উপস্থিত কৃষকদের একাংশ

গত কয়েকদিন ধরেই দিল্লি চলো ডাক দিয়ে রাতপথে নেমে পড়েছে কৃষক সমাজ। এই আন্দোলনের নেতৃত্বে রয়েছে দেশের বিভিন্ন কৃষক সংগঠন। এই গৃহীত কৃষি আইনের বিরোধিতায় দিল্লির নিলানকারি মাঠে রীতিমতো ক্যাম্প তৈরি করে অবস্থান বিক্ষোভ করছেন হাজারো কৃষক। আজ আরও অনেক কৃষক পায়ে হেঁটে দিল্লি সীমান্তে পৌঁছাবেন।

দিল্লিতে প্রবেশের পাঁচটি পয়েন্ট বন্ধ করার হুমকি দেওয়া হয়। যেহেতু কৃষকরা দিল্লি অভিমুখে আসছেন তাই ইতিমধ্যে রাজধানীতে প্রবেশের দুটি পয়েন্ট পুলিশ বন্ধ করে দিয়েছে। বাকি দুটিতেও কড়াকড়ি বলবৎ হয়েছে।