Air Ticket Charges: বিমান যাত্রীদের জন্য সুখবর! লাগেজ ব্যাগ না থাকলে ছাড় মিলবে তার ভাড়ায়
বিমানবন্দর (Photo CRedits: IANS/ Representational Image)

নতুন দিল্লি, ২৬ ফেব্রুয়ারি: কমতে চলেছে বিমানের ভাড়া (Flight)। চেক-ইন ব্যাগেজ না থাকলে এবার গুনতে হবে না তার ভাড়া। এতদিন চেক-ইন ব্যাগেজ না থাকলেও তার ভাড়া দিতে হত যাত্রীদের। চেক-ইন ব্যাগেজ থাকলে তাদের যা ভাড়া দিতে হত তাই দিতে হবে। যাদের সঙ্গে লাগেজ ব্যাগ নেই বা শুধু কেবিন ব্যাগ আছে তাদের লাগেজ ব্যাগের ভাড়া ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ডিজিসিএ (DGCA)।

এতদিন বিমানে যাত্রা করতে হলে ৭ কিলো কেবিনে এবং ১৫ কিলো চেক-ইন-ব্যাগেজের জন্য একই ভাড়া দিতে হত। যারা চেক-ইন ব্যাগেজ নিতেন না তাদেরও দিতে হত তার ভাড়া। নতুন নিয়মে বলা হয়েছে, যে বা যারা শুধু চেক ইন ব্যাগেজ আনবেন না বা শুধু কেবিন ব্যাগেজ আনবেন তাদের ভাড়া কম নেওয়া হবে। নিজের সঙ্গে কী ধরনের লাগেজ রয়েছে বিমানের টিকিট বুকিং করার সময় তা নির্ধারণ করতে হবে। এক্ষেত্রে তাদের নো চেক ইন ব্যাগেজ/ জিরো ব্যাগেজ অপশনটি বেছে নিতে হবে। তবেই মকুব করা হবে লাগেজের ভাড়া। আরও পড়ুন, অখণ্ড ভারতের বাস্তবায়নে পাকিস্তান আফগানিস্তানের ভালই হবে, মোহন ভাগবত

এই শর্ত সাপেক্ষে যে এই জাতীয় ভাড়া প্রকল্পের অধীনে যাত্রী বুকিং টিকিট চার্জ সম্পর্কে সচেতন করা হবে তবে যদি যাত্রী বিমানবন্দর কাউন্টারে চেক ইন করার জন্য যাত্রী ব্যাগেজ সরিয়ে নিলে তবে প্রযোজ্য হবে না। এই প্রযোজ্য চার্জগুলি যুক্তিসঙ্গত হবে; টিকিট বুকিংয়ের সময় যাত্রীর কাছে বিশিষ্টভাবে প্রদর্শিত হবে এবং টিকিটে মুদ্রিতও হবে', বলে জানিয়েছে ডিজিসিএ কর্তৃপক্ষ।

বিমান সংস্থাটি অন্যান্য পরিষেবা যেমন পছন্দসই আসন, খাবার-নাস্তা-পানীয় চার্জ, এয়ারলাইন লাউঞ্জ, ক্রীড়া সরঞ্জাম চার্জ এবং বাদ্যযন্ত্রের চার্জ ইত্যাদি আনডব্ল্যান্ডিংয়ের অনুমতি দিয়েছে।