Winter 2019: শৈত্যপ্রবাহের জেরে 'রেড কোডেড' সতর্কতা জারি রাজধানী দিল্লিতে, কুয়াশায় বিপর্যস্ত পরিবহন ব্যবস্থা, দূষণ যেন গোদের ওপর বিষফোঁড়া
ঠান্ডায় জুবুথুবু রাজধানী দিল্লি (Picture Credits: ANI)

নতুন দিল্লি, ৩০ ডিসেম্বর: রাজধানী দিল্লি (Delhi) এবং তার পার্শ্ববর্তী এলাকা ঢেকে গেছে ঘন কুয়াশায় (Fog)। চোখের সামনে শুধুই ধোঁয়া ধোঁয়া। ঠান্ডার প্রকোপ আর কুয়াশার প্রভাবে বিপর্যস্ত জনজীবন। গোটা রাজধানীতে জারি রয়েছে লাল সতর্কতা (Red Alert)। শৈত্যপ্রবাহ আপাতত জারি থাকবে। গাড়ির চালকরা আপৎকালীন আলো জ্বালিয়েই যাতায়াত করছে। সামনের ৫০ মিটারের পর দৃশ্যমানতা প্রায় নেই। ANI-র খবর অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় উত্তরভারতের তাপমাত্রা পরিবর্তন হয়েছে। সফদরজঙ্গে তাপমাত্রা ২.৬ ডিগ্রি ও পালামে ২.৯ ডিগ্রি সেলসিয়াস।

এর ফলে রেল ও বিমান পরিষেবা প্রায় বিপর্যস্ত। তবে কোনও বিমান বাতিল হয়নি। অন্য পথে বিমানগুলিকে ঘুরিয়ে দেওয়া হয়েছে। প্রায় ৩০ টি ট্রেন নির্ধারিত সময় থেকে পিছিয়ে চলছে। এই বছর ডিসেম্বরের ঠান্ডায় সর্বোচ্চ অধিক তাপমাত্রা ছিল ১৯.১৫ ডিগ্রি সেলসিয়াস। যেখানে ১৯৯৭ সালে ছিল ১৭.৩ ডিগ্রি সেলসিয়াস। এটাই যদি পরিসংখ্যান হয় তবে ১৯০১ সাল থেকে এবছরের ডিসেম্বরকেই দ্বিতীয় শীতলতম মাস বলে গণ্য করা হয়। গত কয়েকবছরে ডিসেম্বরে তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসও ছুঁয়েছে।

আরও পড়ুন, ফের বাড়ল পেট্রল ও ডিজেলের দাম

 

তার ওপর দূষণ যেন গোদের ওপর বিষফোঁড়া হয়ে দাঁড়িয়েছে। দিল্লির আনন্দ বিহার এবং ওখলাতে দূষণ ভয়ঙ্কর মাত্রায় রয়েছে। দিল্লির বিমান পরিষেবা সংস্থাগুলি জানিয়েছে, বিমান বাতিল বা দেরিতে ছাড়ছে কিনা তা দেখার জন্য মোবাইল ফোন দেখে বিমানের স্টেটাস কী রয়েছে একবার দেখে নিয়ে এয়ারপোর্টের উদ্দেশে রওনা দিতে।