Covid 19 in India: দাপট দেখাচ্ছে করোনার নয়া ভ্যারিয়েন্ট জেএন.১,নতুন প্রজাতির করোনার সর্বোচ্চ সংক্রমণ গুজরাটে (দেখুন টুইট)
Representational Image (Photo Credits: Pixabay)

দেশে লাফিয়ে বাড়ছে করোনার নয়া ভ্যারিয়েন্ট জেএন.১-এর সংক্রমণ।  ২৬ ডিসেম্বর পর্যন্ত দেশে মোট ১০৯ টি জে এন ১( JN.1) কোভিড( COVID) ভেরিয়েন্ট কেস নথিভুক্ত করা হয়েছে। আর তাতেই চিন্তা বাড়ছে প্রশাসনের৷ নতুন প্রজাতির করোনার সর্বোচ্চ সংক্রমণ ঘটেছে গুজরাটে। স্বাস্থ মন্ত্রক সূত্রে জানানো হয়েছে  গুজরাট থেকে ৩৬টি, কর্ণাটক থেকে ৩৪টি, গোয়া থেকে ১৪টি, মহারাষ্ট্র থেকে ৯টি, কেরালা থেকে ৬টি, রাজস্থান থেকে৪ টি, তামিলনাড়ু থেকে ৪টি এবং তেলেঙ্গানায় ২ জনের শরীরে করোনার নয়া ভ্যারিয়েন্ট জেএন১-এর সন্ধান মিলেছে।

গত সেপ্টেম্বর মাসে আমেরিকায় প্রথম করোনার নতুন উপপ্রজাতি জেএন ১-এর (JN.1) খোঁজ পাওয়া গিয়েছিল। দুমাসের ব্যবধানেই দেশে হানা নেয় এই ভ্যারিয়েন্ট। ভারতে জেএন ১-এর প্রথম খোঁজ মিলেছিল কেরলে। অল্প দিনের মধ্যেই ছড়িয়ে ১ থেকে ১০৯-এ পৌঁছে গিয়েছে জেএন ১-এর সংক্রমণ।

এআইআইএমএস(AIIMS) প্রাক্তন ডিরেক্টর ও সিনিয়র পালমোনোলজিস্ট রণদীপ গুলেরিয়া জানিয়ছে, ‘করোনার এই বিশেষ প্রজাতিটি আরও অনেক বেশি সংক্রামক৷ এটি দ্রুত ছড়িয়ে পড়ছে৷ এটি ক্রমে প্রধান ভ্যারিয়্যান্ট হয়ে দাঁড়াচ্ছে৷ এটি আরও বেশি সংক্রামক হয়ে দাঁড়াচ্ছে৷ তিনি আরও বলেছেন, ‘এই প্রজাতির সংক্রমণের ফলে ইনফেকশন লোড বাড়ছে বেশি ও হসপিটালাইজেশনও বাড়ছে৷ এর ফলে উপসর্গ হিসাবে দেখা দিচ্ছে জ্বর, ঠান্ডা লাগা, গলা ব্যাথা, নাক দিয়ে জ্বল পড়া ও গা ব্যাথা৷’