Coronavirus: করোনার বাড়বাড়ন্তে অ্যান্টিজেন টেস্ট, বাড়িতে পরীক্ষার হার বাড়াতে হবে, রাজ্যগুলিকে জানাল কেন্দ্র
Omicron (Photo Credit: ANI/Twitter)

দিল্লি, ৩১ ডিসেম্বর: করোনাভাইরাস (Coronavirus) ফের নতুন যেভাবে গোটা দেশ জুড়ে থাবা বসাচ্ছে, তাতে তৃতীয় ঢেউ নিয়ে কার্যত প্রমাধ গুনছে কেন্দ্রীয় সরকার। ডেল্টার মাঝে ওমিক্রন হাজির হওয়ায় এবার ফের নতুন করে করোনার বাড়বাড়ন্ত শুরু হয়েছে দেশ জুড়ে। ফলে কেন্দ্রের সঙ্গে হাত মিলিয়ে প্রত্যেকটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে কাজ করতে হবে। এমনই আবেদন করা হয়েছে কেন্দ্রের তরফে।

দেশে (India) বেড়ে চলা কোভিড সংক্রমণ নিয়ে কেন্দ্রের তরফে রাজ্যগুলিতে চিঠি পাঠানো হয়। যেখানে জানানো হয়, যদি কারও জ্বর হয় কিন্তু গলা ব্যাথা, মাথা যন্ত্রণা না থাকে, ডায়রিয়া না হয় বা কোভিডের (COVID 19) অন্য উপসর্গ তাঁর দেখা না দেয়, তাহলে ওই ব্যক্তিকে পরবর্তী পরীক্ষার জন্য অপেক্ষা করতে হবে। পাশাপাশি আরটিপিসিআর এবং আরএটি টেস্টের রিপোর্ট যেন ৫-৮ ঘণ্টার মধ্যে প্রত্যেকে হাতে পেয়ে যান, সে বিষয়ে নিশ্চিত হতে হবে। করোনার উপসর্গ কারও দেখা দিলেই, সেই ব্যক্তি যাতে নিজে থেকে পরীক্ষা করিয়ে নেন, সে বিষয়ে মানুষকে উৎসাহ দিতে হবে।

আরও পড়ুন: COVID 19 In West Bengal: দাপিয়ে বেড়াচ্ছে করোনা, ২৪ ঘণ্টায় রাজ্যে সংক্রমিত ৩,৪৫১ জন

কারও করোনা উপসর্গ দেখা দিলে, সঙ্গে সঙ্গে তাঁকে যেমন পরীক্ষা করাতে হবে, তেমনি উপসর্গ না থাকলে, হোম আইসোলেশনে থাকার পরামর্শ দিতে হবে। উপসর্গবিহীনদের ক্ষেত্রে হোম আইসোলেশনে থাকার জন্য উৎসাহ দিতে হবে বলেও রাজ্যগুলিকে জানানো হয়েছে কেন্দ্রের তরফে। সবকিছু মিলিয়ে করোনা নিয়ে কেন্দ্র, রাজ্য যৌথ উদ্যোগে যাতে কাজ করে, সে বিষয়ে নজর রাখার পরামর্শ দেওয়া হয়েছে।