Cash Withdrawal Tax: বছরে ১০ লক্ষ টাকা তুললে দিতে হতে পারে অতিরিক্ত ট্যাক্স , নয়া নিয়মের পথে মোদি সরকার!
Image used for representational purpose only | (Photo Credits: PTI)

নয়া দিল্লি, ১০ জুন:  নরেন্দ্র মোদি (Narendra Modi) সরকারের নোটবন্দি-র পর এবার মোদি টু জমানায় চালু হতে পারে 'নগদ টাকা প্রত্যাহার কর' (Cash Withdrawal Tax)। কালো টাকা বাজেয়াপ্ত এবং ডিজিটাল লেনদন বাড়াতে উত্॥সাহ দিতে 'Cash Withdrawal Tax'চালু করার পথে মোদি সরকার। বছরে ১০ লক্ষ টাকার বেশি নগদ তোলা হলে সরকারকে দিতে হবে অতিরিক্ত ট্যাক্স। এমন নিয়ম ৫ জুলাই সাধারণ বাজেটে ঘোষণা করা হতে পারে। তবে গরীব ও মধ্যবিত্ত মানুষের ওপর যাতে চাপ না পড়ে সেই দিকে খেয়াল রেখেই নগদ টাকা প্রত্যাহারের ঊর্ধ্বসীমা বাড়ানো হয়েছে বলে খবর।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে অর্থমন্ত্রকের এক শীর্ষকর্তা জানিয়েছেন, '' কেন কেউ ডিজিটাল পেমেন্টের সুবিধা থাকা সত্ত্বেও ১০ লক্ষ টাকার বেশি নগদ তুলবে? তাঁর মতে কোনও ব্যক্তি বা ব্যবসায় বছরে ১০ লক্ষ টাকার বেশি নগদ অর্থ তোলার প্রয়োজন হয় না। অনেক বেশি টাকা তোলার ক্ষেত্রে আধার কার্ড বাধ্যতামূলক করার পথেও ভাবছে কেন্দ্র সরকার। আরও পড়ুন- ভারতকে ফের আলোচনায় বসার প্রস্তাব পাকিস্তানের, মোদিকে চিঠি দিলেন ইমরান

UID প্রমাণীকরণ এবং ওটিপি নিশ্চয়তাপ্রদান করবে যাতে আধার নম্বরের খারাপভাবে ব্যবহার না হয়। বর্তমানে ৫০ হাজার টাকা বা তার বেশি অর্থ তোলা হলে প্যান নম্বর বাধ্যতামূলক। এখন থেকে বড় পরিমান অর্থ তোলা হলে আধার নম্বরও বাধ্যতামূলক হতে পারে। ক দিন আগেই সাধারণ গ্রাহককে স্বস্তি দিতে অনলাইন ব্যাঙ্কিং-য়ের ওপর থেকে চার্জ তুলে নেয় রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank)। তবে উপহারের ঝুলিতে আরও চমক রেখেছে দেশের শীর্ষ ব্যাঙ্ক। এটিএম (ATM) থেকেও আর টাকা তুলতে গ্রাহকের পকেট কাটবে না ব্যাংক। আগামী এক সপ্তাহের মধ্যে ব্যাঙ্কগুলিকে এই নির্দেশিকা পাঠিয়ে দেবে রিজার্ভ ব্যাংক।