BJP: পুণম মহাজনের টিকিট কেটে বলিউডের আসনে যাকে প্রার্থী করে চমকে দিল বিজেপি
Photo Credits: ANI/PTI

মুম্বইয়ে এবার লোকসভার প্রার্থী বাছাইয়ে একের পর এক চমক দিচ্ছে বিজেপি। রাজ্যসভা থেকে সরাসরি লোকসভা ভোটে নামিয়ে কেন্দ্রীয় মন্ত্রী পীযুষ গোয়েল-কে নর্থ মুম্বই লোকসভায় প্রার্থী করেছে গেরুয়া শিবির। এবার মুম্বইয়ের আরও একটা ভিআইপি কেন্দ্রে প্রার্থী বাছাইয়ে চমক দিল বিজেপি। মুম্বই নর্থ সেন্ট্রাল কেন্দ্রে পুণম মহাজন (Poonam Mahajan)-কে সরিয়ে ২৬/১১ মুম্বই হামলার সরকারী আইনজীবী বা প্রসিকিউটার উজ্জ্বল নিকাম (Ujjwal Nikam)-কে প্রার্থী করল বিজেপি। মুম্বই নর্থ সেন্ট্রাল লোকসভা (Mumbai North Central Lok Sabha) কেন্দ্রেই আছে বান্দ্রা, কুর্লা, ভিলে পার্লে-র মত বিধানসভা, যেখানে বলিউড সেলেবদের বাস।

বিজেপি-র এক সময়ের হেভিওয়েট তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী প্রমোদ মহাজনের মেয়ে পুণম মহাজন এই কেন্দ্র থেকে গত দুটি লোকসভা ভোটে হারিয়েছিলেন কংগ্রেসের তারকা প্রার্থী বলিউড অভিনেতা সুনীল দত্তের মেয়ে প্রিয়া দত্ত-কে। ২০০৯ লোকসভায় মুম্বই নর্থ সেন্ট্রালে জিতে সাংসদ হয়েছিলেন কংগ্রেসের প্রিয়া দত্ত। সুনীল দত্তের মেয়ে তথা সঞ্জয় দত্তের দিদি প্রিয়া এরপর পরপর দুটি লোকসভায় পুণম মহাজনের কাছে হেরেছিলেন। কিন্তু অমিত শাহ-জেপি নাড্ডা-রা এবার পুণমের টিকিট কেটে হাইপ্রোফাইল আইনজীবী উজ্জ্বল নিকাম-কে প্রার্থী করলেন। ২০১৯ লোকসভায় বিজেপি-র টিকিটে পুণম মহাজন জিতেছিলেন ১ লক্ষ ৩০ হাজার ভোটের ব্যবধানে। ২০ বছর পর এই কেন্দ্রে কংগ্রেসের টিকিটে দাঁড়াচ্ছেন গায়কোয়েড় পরিবারের কেউ। কংগ্রেসের এক সময়ের হাইপ্রোফাইল নেতা একনাথ গায়কোয়েড়ের মেয়ে বর্ষা একনাথ গায়কোয়েড়-কে দাঁড় করিয়েছে হাত শিবিরে। এই লোকসভার তিনটি বিধানসভা বিজেপি-র, দুটি একনাথ শিন্ডে শিবসেনা, একটি উদ্ধভ ঠাকরের শিবসেনা ও একটি কংগ্রেসের দখলে আছে। দুই সেনার ভোট কংগ্রেসের দিকে পড়লে পিছন থেকে শুরু করে হাত শিবির এই আসনে চমকে দিতে পারে। তবে এখানে ফেভারিট অবশ্যই বিজেপি।

বর্ষা এখন মুম্বই কংগ্রেসের প্রধান। তিনি নিজে এই কেন্দ্রে দাঁড়াতে চাননি। তবে দলের নির্দেশের পর এখন সেখানে জিততে ঝাঁপাচ্ছেন। ১০ বছর পর মুম্বইয়ে লোকসভা আসন জিততে ঝাঁপাচ্ছে হাত শিবির। আগামী ২০ মে মুম্বইয়ের সব কটি লোকসভা আসনে ভোটগ্রহণ হবে।