Allergy Reason: ঘরের প্রতিটি কোণে লুকিয়ে রয়েছে অ্যালার্জি কারণ, জেনে নিন অ্যালার্জি কারণ সম্বন্ধে বিস্তারিত...
Credits: Pixabay

অ্যালার্জি এমন একটি সমস্যা যা ঘরের মধ্যে থাকলেও হতে পারে। অ্যালার্জির সমস্যায় সময়মতো চিকিৎসা না করা হলে হাঁপানি, অ্যালার্জিক রাইনাইটিস এবং সাইনোসাইটিসের মতো সমস্যা হতে পারে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, আগে থেকেই শ্বাসকষ্টে ভুগছেন এমন মানুষের সমস্যা আরও বাড়িয়ে দিতে পারে গ্রীষ্মের গরম বাতাস। ধূলিকণা, পোষ্যের লোম, শুষ্ক বায়ু এবং ফুলের পরাগ, এই রকম যেকোনও বস্তু ট্রিগার করতে পারে অ্যালার্জি। এর ফলে হতে পারে হাঁচি, কাশি, গলা ব্যথা, বন্ধ নাক ও শ্বাসকষ্টের মতো সমস্যা। ঘরের ভেতরে উপস্থিত অ্যালার্জি সৃষ্টিকারী বস্তু কারণ হতে পারে গুরুতর শ্বাসকষ্টের। এটি প্রভাবিত করতে পারে ঘুমের গুণমানকেও। চলুন জেনে নেওয়া যাক এই সমস্যা থেকে সুস্থ থাকার কিছু উপায়...

  • বাড়ির ভিতরে উপস্থিত দূষণ এড়াতে সময়ে সময়ে বাড়ির প্রতিটি কোণ পরিষ্কার করতে হবে। মেঝে, বিছানার চাদর, পর্দা, কার্পেট সবকিছু পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করতে হবে।
  • ঘরে সঠিক বায়ুচলাচল নিশ্চিত করার ব্যবস্থা করতে হবে। বায়ুচলাচল উন্নত করার জন্য সময়ে সময়ে পর্দা পরিবর্তন করতে হবে।
  • গবেষকদের মতে, বাড়ির ভিতরের দূষণ খুবই ক্ষতিকর। এজন্য ঘরের ভেতরের বাতাস পরিষ্কার রাখা উচিত। ঘরের ভেতরে একদমই ধূমপান করা উচিত নয়।
  • স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, যাদের শ্বাসকষ্টের সমস্যা আছে তাদের শরীরে পানিশূন্যতার সমস্যা দেখা দেয়। তাই সময়ে সময়ে জল পান করে যেতে হবে। শরীরে জলের ঘাটতি হলে শ্বাসনালীতে শুষ্কতা এবং জ্বালা সৃষ্টি হতে পারে।