Bangladesh Cricket Team: টি২০ বিশ্বকাপে বাংলাদেশের নেতৃত্বে নাজমুল হোসেন, সহ অধিনায়ক তাসকিন
Photo Credits: FB

ঢাকা, ১৪ মে: আসন্ন টি-২০ বিশ্বকাপের (ICC T20 World Cup 2024) দল ঘোষণা করল বাংলাদেশ। এবার কুড়ি কুড়ির বিশ্বকাপে বাংলাদেশকে নেতৃত্বে দেবেন নাজমুল হোসেন শান্তো (Najmul Hossain Shanto)। চোট সারিয়ে দলে ফেরা তারকা পেসার তাসিকন আহমেদ-কে সহ দলের অধিনায়ক করা হয়েছে। গত বছর ওয়ানডে বিশ্বকাপে দেশকে নেতৃত্ব দেওয়া সাকিব আল হাসান টি-২০ বিশ্বকাপে স্কোয়াডে আছেন।

এই প্রথম বাংলাদেশের জার্সিতে বিশ্বকাপে খেলবেন রিশাদ হোসেন, তানভির ইসলাম, জাকির আলি, তানজিম হাসান তামিম ও তানজিম হাসান সাকিব। আন্তর্জাতিক টি-২০-তে বাংলাদেশের পারফরম্যান্স একেবারেই খারাপ। কয়েক বছর আগে আইসিসি ট্রফিগুলিতে বাংলাদেশের পারফরম্যান্স বেশ চমকপ্রদ ছিল। কিন্তু গত বছর ভারতে আয়োজিত ওয়ানডে বিশ্বকাপে একেবারে হতাশ করে বাংলাদেশ। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ ও আমেরিকা যুক্তরাষ্ট্রে হতে চলা টি-২০ বিশ্বকাপে বাংলাদেশ আছে গ্রুপ ডি-তে দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস ও নেপালের সঙ্গে। গ্রুপ থেকে দুটি দল সুপার এইট পর্বে উঠবে। প্রথম রাউন্ডের গণ্ডি টপকাতে হলে নাজমুলের দলকে নেদারল্যান্ডস, নেপালের পাশাপাশি শ্রীলঙ্কা-কে হারাতেই হবে। আসন্ন টি-২০ বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচ ৭ জুন শ্রীলঙ্কার বিরুদ্ধে, টেক্সাসে।

দেখুন বাংলাদেশের টি-২০ বিশ্বকাপ ২০২৪-এর স্কোয়াড

২০২২ টি-২০ বিশ্বকাপে সুপার ১২ পর্বে উঠে সব টেস্ট খেলিয়ে দেশের বিরুদ্ধেই হেরেছিলেন সাকিবরা (বাংলাদেশ জিতেছিল জিম্বাবোয়ে ও নেদরাল্যান্ডসের বিরুদ্ধে)। আর তার আগে ২০২১ টি-২০ বিশ্বকাপে সুপার ১২ পর্বে বাংলাদেশ সব কটি ম্যাচে হেরেছিল।