Bhima Koregaon Case: ভীমা কোরেগাঁও-এলগার পরিষদের মামলায় জামিন পেলেন অধ্যাপক সোমা সেন (দেখুন টুইট)
Photo Credit: Wikipedia

ভীমা কোরেগাঁও-এলগার পরিষদের মামলায় গ্রেফতার হওয়া নাগপুর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রাক্তন প্রধান সোমা সেন ছয় বছর পরে অবশেষে জামিন পেলেন। বাঙালি অধ্যাপিকা সোমা সেনকে নাগপুরের মানুষ চিনতেন পিছিয়ে পড়া

মানুষের জন্য কাজ করার সুবাদে। কিন্তু দেশদ্রোহীর তকমা লাগিয়ে প্রায় ৬ বছর আগে সোমা সেন সহ ১৫জনকে গ্রেফতার করা হয়।এদের মধ্যে ছিলেন আইনজীবী সুধা ভরদ্বাজ, অরুণ ফেরেরা, শিক্ষাবিদ আনন্দ তেলতুম্বডে, দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হ্যানি বাবু, সমাজকর্মী রোনা উইলসন, ভার্নন গঞ্জালভেস, সুরেন্দ্র গ্যাডলিং, সুধীর ধাওয়ালের মতো ব্যক্তিরা।  এর আগে এই মামলায় ভারাভারা রাও একমাত্র জামিন পেয়েছেন  এবং ফাদার স্ট্যান স্বামী বন্দি অবস্থাতেই হাসপাতালে মারা গেছেন।

উল্লেখ্য  ২০১৮-র ১ জানুয়ারি পুণের ভীমা কোরেগাঁওয়ে পেশোয়াদের বিরুদ্ধে দলিতদের যুদ্ধ জয়ের ২০০ বছর পূর্তি উদ্‌যাপন হয়েছিল। সেই ঘটনাকে কেন্দ্র করে হিংসা ছড়ায়। দলিতদের উপরে হামলা করার অভিযোগে প্রথমে মামলা হয় হিন্দুত্ববাদী নেতাদের বিরুদ্ধে। কিন্তু তার পরেই পুণে পুলিশ তার এক বছর আগের দলিত ও সমাজকর্মীদের এলগার পরিষদ অনুষ্ঠানের তদন্ত শুরু করে। অভিযোগ ওঠে, মাওবাদীদের মদতে সমাজকর্মীরা হিংসার পরিকল্পনা করেছিলেন। এমনকি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে খুনের পরিকল্পনাও ছিল বলে অভিযোগ ওঠে। অভিযুক্তদের বিরুদ্ধে কঠোর ইউএপিএ-র ধারায় মামলা হয়।এরপর ১৬ জন অভিযুক্তকে আটক করা হয়। যার মধ্যে ছিল চার জন শিক্ষাবিদ, তিন জন আইনজীবী, দু’জন সাংবাদিক, এক জন ট্রেড ইউনিয়ন কর্মী, এক জন সমাজকর্মী, এক জন কবি, তিন জন সাংস্কৃতিক কর্মী আর এক জন জেসুইট যাজক।