Ayodhya Case Verdict: অযোধ্যার বিতর্কিত জমিতে রামমন্দির হবে, মসজিদ তৈরিতে ৫ একর বিকল্প জমি; রায় সুপ্রিম কোর্টের
সুপ্রিম কোর্ট (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ৯ নভেম্বর: অযোধ্যার (Ayodhya) বিতর্কিত জমিতে রামমন্দির (Ram Temple) হবে। মসজিদ তৈরির জন্য বিকল্প ৫ একর জমি পাবে মুসলিমদের পক্ষের 'সুন্নি ওয়াকফ বোর্ড' (Sunni Waqf Board)। অযোধ্যা মামলায় ঐতিহাসিক রায় দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ (Chief Justice of India Ranjan Gogoi)-এর নেতৃত্বে শীর্ষ আদালতের পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ শনিবার এই রায় দিয়েছে। সর্বসম্মতিক্রমে এই রায় বলে জানা যাচ্ছে। প্রধান বিচারপতি ছাড়াও সাংবিধানিক বেঞ্চে রয়েছেন বিচারপতি এসএ বোবদে, ডিওয়াই চন্দ্রচূড়, অশোক ভূষণ এবং এস আব্দুল নাজির। রায় পড়ে শোনান প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। রায়ে শীর্ষ আদালত জানিয়েছে, বিতর্কিত মূল বিতর্কিত জমি পাবে ‘রাম জন্মভূমি ন্যাস’ (Ram Janmabhoomi Nyas)। এই জমিতে মন্দির তৈরিতে কোনও বাধা নেই। তবে কেন্দ্রকে সুপ্রিম কোর্টের নির্দেশ তিন মাসের মধ্যে একটি ট্রাস্ট গঠন করতে হবে। ওই ট্রাস্টের তত্ত্বাবধানেই থাকবে মূল জমি। কী ভাবে, কোন পদ্ধতিতে মন্দির তৈরি হবে, তারও পরিকল্পনা করবে ট্রাস্ট।

অন্য দিকে সুন্নি ওয়াকফ বোর্ডকে বিকল্প ৫ একর জমি দেওয়ার নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতির বেঞ্চ। নির্দেশে বলা হয়েছে, অযোধ্যায় গুরুত্বপূর্ণ কোনও জায়গায় ওই জমির বন্দোবস্ত করতে হবে সরকারকে। আনন্দবাজারের খবর অনুযায়ী, রায়ে সুপ্রিম কোর্ট বলেছে বাবরের সেনাপতি মির বাকিই যে মসজিদ তৈরি করেছিলেন, তার প্রমাণ রয়েছে। তবে সেটা কোন সালে, তা নির্ধারিত নয় এবং তারিখ গুরুত্বপূর্ণও নয়। ভারতীয় আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার খননে অন্য কাঠামোর প্রমাণ মিলেছে। তবে সেই কাঠামো থেকে এমনও দাবি করা যায় না যে সেগুলি মন্দিরেরই কাঠামো। আবার সুন্নি ওয়াকফ বোর্ডের দাবি খারিজ করে শীর্ষ আদালত বলেছে, শুধুমাত্র বিশ্বাসের ভিত্তিতে কোনও অধিকার দাবি করা যায় না। জমির মালিকানা আইনি ভিত্তিতেই ঠিক করা উচিত। আরও পড়ুন: The Fall of the Berlin Wall Google Doodle: বার্লিন প্রাচীর পতনের ৩০ বছরপূর্তিতে গুগলের অ্যানিমেটেড ডুডল

সুপ্রিম কোর্টের রায়ের পুরো কপি পড়ুন নীচে:

 

সুপ্রিম কোর্টের রায়ের পর সুন্নি ওয়াকফ বোর্ডের আইনজীবী জাফরায়েব জিলানি বলেন, "আমরা সুপ্রিম কোর্টের রায়কে সম্মান জানাই। তবে এই রায়ে আমরা সন্তুষ্ট নই। পরবর্তী পদক্ষেপ নিয়ে আমরা চিন্তাভাবনা করব।" অন্য দিকে হিন্দু মহাসভার আইনজীবী বরুণ কুমার সিং বলেন, "এটা ঐতিহাসিক রায়। এই রায়ের মধ্যে দিয়ে সুপ্রিম কোর্ট বৈচিত্রের মধ্যে ঐক্যের বার্তা দিয়েছে।"

৬ অগাস্ট থেকে কোনও বিরতি ছাড়া টানা শুনানি চলেছে অযোধ্যা মামলার। তার পর ১৬ অক্টোবর রায়দান স্থগিত রেখেছিল শীর্ষ আদালত। অবশেষে শুক্রবার আচমকাই সুপ্রিম কোর্ট জানায় আজ শনিবার রায়দানের কথা। গতকাল উত্তরপ্রদেশের মুখ্যসচিব এবং ডিজির সঙ্গে কথা বলেন প্রধান বিচারপতি। আগামী ১৭ নভেম্বর প্রধান বিচারপতির পদ থেকে অবসর নিচ্ছেন রঞ্জন গগৈ।