Muslim Women Can Enter Mosques: মহিলারাও মসজিদে পড়তে পারেন নামাজ, সুপ্রিম কোর্টে জানাল AIMPLB
সুপ্রিম কোর্ট (Photo Credits: IANS)

নয়াদিল্লি: মসজিদে (Mosque) মহিলাদের (women) প্রবেশ (entry) করার ও নামাজ (Namaj) পড়ার বিষয়টি বৈধ। বুধবার সুপ্রিম কোর্টে (Supreme court) একথাই জানালেন অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড (All Muslim Personal Law Board)। এই বিষয়টি ইসলামে (Islam) স্বীকৃত যে একজন মুসলিম মহিলার (Muslim woman) প্রার্থনার জন্য মসজিদে প্রবেশ করতে পারেন। এটা মহিলাদের ক্ষেত্রে বাধ্যতামূলক নয় তাঁরা মনে করলে মসজিদে যেতে পারেন নয়তো বাড়িতেই নামাজ পড়তে পারেন।

সুপ্রিম কোর্টে মহিলাদের মসজিদে ঢুকে নামাজ পড়ার বিষয়ে আপত্তি জানিয়ে আবেদন জমা দিয়েছেন এক ব্যক্তি। তারপরই অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের কাছে এই বিষয়ে তাদের অবস্থানের কথা জানতে চায় সুপ্রিম কোর্ট। তার ভিত্তিতে মহিলাদের প্রবেশাধিকারের বিষয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করে লিখিত হলফনামা জমা দেয় মুসলিম পার্সোনাল ল বোর্ড।

মুসলিম পার্সোনাল ল বোর্ড জানিয়েছে, নামাজ পড়ার জন্য মুসলিম মহিলাদের মসজিদে প্রবেশের ক্ষেত্রে কোনও ধর্মীয় বাধা নেই। তাঁরা মনে করলেই মসজিদে প্রবেশ করতে পারেন। তবে পুরুষদের ক্ষেত্রে যেমন মসজিদে গিয়ে শুক্রবারের নামাজ পড়া বাধ্যতামূলক। মহিলাদের ক্ষেত্রে এরকম কোনও বাধ্যবাধকতা নেই। তাঁরা চাইলে বাড়িতে শুক্রবারের নামাজ পড়তে পারেন।

২০২০ সালে জনৈক ফারহা আনোয়ার হুসেন শেখ সুপ্রিম কোর্টে ভারতে মুসলিম মহিলাদের মসজিদে নামাজ পড়ার বিষয়ে একটি মামলা দায়ের করেন। তারপরই বোর্ডের কাছে এই বিষয়ে তাদের মনোভাব জানতে চায় কোর্ট। আগামী মার্চে ফারহার দায়ের করা মামলার পরবর্তী শুনানি হবে।