8th Pay Commission: সপ্তম বেতন কমিশনের বদলে কি সুখবর আনতে চলেছে অষ্টম বেতন কমিশন? জানুন বিস্তারিত
Pay Commission Photo Credit: File Image

কেন্দ্রীয় কর্মচারীদের বেতন বৃদ্ধি থেকে শুরু করে, মহার্ঘ ভাতা কিংবা অন্য নানা অ্যালাওয়েন্স ( New Allowance) বেতন কমিশন দ্বারা নির্ধারিত হয়ে থাকে। সেক্ষেত্রে, যদি নতুন বেতন কমিশন না আসে-- তবে কর্মচারীদের বেতন কী ভাবে বাড়বে? সেই প্রশ্নের সুরাহা হতে পারে ২০২৩ সালের হোলির আগে। জানা গেছে সপ্তম বেতন কমিশনের আওতায় থাকা কেন্দ্রীয় সরকারের কর্মচারীরা অন্যদের মধ্যে ডিএ এবং ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধি সংক্রান্ত অনুকূল সংবাদ পেতে পারে খুব তাড়াতাড়ি। নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকার এই বেতন কমিশন  নিয়ে সমস্ত জল্পনা দূর করে, সরকারি কর্মচারীদের মুলতুবি দাবি সম্পর্কে একটি সিদ্ধান্ত ঘোষণা করবে বলে আশা করা হচ্ছে।

প্রতিবেদনে আরও ইঙ্গিত দেওয়া হয়েছে যে কেন্দ্র সপ্তম বেতন কমিশনকে অষ্টম বেতন কমিশনের সাথে প্রতিস্থাপন করতে পারে। TV9Marathi-এর একটি প্রতিবেদন অনুসারে, কেন্দ্রীয় সরকারসপ্তম সিপিসি প্রতিস্থাপনের জন্য একটি নতুন বেতন কমিশন প্রবর্তন এবং প্রয়োগ করার প্রস্তুতি নিচ্ছে। যাইহোক, এই বিষয়ে একটি আনুষ্ঠানিক ঘোষণা প্রত্যাশিত.

কেন্দ্র অষ্টম বেতন কমিশন কার্যকর করার সিদ্ধান্ত নিলে, সরকারি কর্মচারীদের বেতন উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে। নতুন এই বেতন কমিশন ঘোষণা হলে অনুমান করা হচ্ছে যে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন পরের বছর ৪৪  শতাংশ বৃদ্ধি পাবে।

ফেডারেল কর্মচারীদের বেতন ফিটমেন্ট ফ্যাক্টর ছাড়া অন্য একটি সূত্র ব্যবহার করে পুনরায় মূল্যায়ন করা হবে। রিপোর্ট অনুযায়ী, নতুন বেতন কমিশন তার পূর্বসূরি থেকে উল্লেখযোগ্যভাবে আলাদা হবে। যদিও একাধিক মিডিয়া রিপোর্ট ইঙ্গিত দেয় যে একটি নতুন বেতন কমিশন কার্যকর করা হবে, কেন্দ্র এই বিষয়ে কোনও প্রস্তাব দেয়নি।

প্রতিবেদনে আরও ইঙ্গিত দেওয়া হয়েছে যে অষ্টম বেতন কমিশন ২০২৪ সালে চালু হতে পারে, যার বাস্তবায়ন সম্ভবত ২০২৬ সালে ঘটবে। কেন্দ্রীয় বাজেটের সময়, একটি নতুন বেতন কমিশন বাস্তবায়নের বিষয়ে একটি সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছিল, কিন্তু অর্থমন্ত্রী কোনও মন্তব্য করেননি।