Protein Powder: ভারতে প্রচলিত ৭০% প্রোটিন পাউডার নিয়ে উদ্বেগ, বেশ কিছুতে টক্সিন, বলছে গবেষণা
Protein Powder (Photo Credit: Unsplash)

দিল্লি, ১২ এপ্রিল: ভারতে (India) ৩৬ টি জনপ্রিয় প্রোটিন পাউডারকে (Protein Powder) নিয়ে উদ্বেগ প্রকাশ করা হল গবেষণায়। রিপোর্টে প্রকাশ, ভারতে প্রচলিত ৩৬টি প্রোটিন পাউডারের কোম্পানি থেকে যে খাবার উৎপন্ন হয়, তার উপর  নিয়মিত নজরদারি করে  সেগুলির লেবেলিংয়ের নির্ভুলতা এবং বিজ্ঞাপিত দাবির বৈধতা নিয়ে সন্দেহ প্রকাশ করা হয়।  ওই ৩৬টি ব্র্যান্ডের উপর নজরদারি এবং পরীক্ষা দেখা গিয়েছে, সেগুলি বিক্রির জন্য যেভাবে লেবেল করা হয়েছে কৌটের গায়ে, তার বেশিরভাগ নির্ভুল নয়।

পাশাপাশি সেই প্রোটিন পাউডারগুলিতে যে যে দ্রব্যগুলি রয়েছে, তা কতটা পরিমাণ করে মেশানো, তাও পুরোপুরি নির্ভুল নয়। সঙ্গে ওই প্রোটিন পাউডারে বব্যবহার করা ওষুধের পরিমাণ এবং তার গুণগত মান কেমন, তা নিয়ে প্রকাশ করা হয়েছে উদ্বেগ। যার জেরে ওই প্রোটিন পাউডারগুলির নির্ভরযোগ্যতা কতটুুকু, তা নিয়েও সন্দেহ রয়েছে বলে রিপোর্টে প্রকাশ করা হয়। সেই সঙ্গে ওই প্রোটিন পাউডারগুলির মধ্যে টক্সিনও রয়েছে বলে গবেষণায় প্রকাশ।

প্রোটিন পাউডার এমন একটি খাবার, যা দেশের বেশিরভাগ খেলোয়াড়, স্বাস্থ্য সচেতন মানুষ খেয়ে থাকেন। সেই সঙ্গে সেনা কর্মী থেকে অভিনেতা, সমাজের বিভিন্ন স্তরের মানুষ এই প্রোটিন পাউডার খান। ফলে এই খাবারের গুণগত মান খারাপ হলে, তার প্রভাব বিভিন্ন স্তরের মানুষের স্বাস্থ্যের উপর পড়বে বলেই আশঙ্কা করা হচ্ছে।