CAA Protest at Delhi: ট্রাম্প সফরের মাঝেই CAA ইস্যুতে রণক্ষেত্র দিল্লি, নিহত ১ পুলিশকর্মী
Photo Source: Twitter

নয়াদিল্লি, ২৪ ফেব্রুয়ারি: ট্রাম্পের সফরের মাঝেই রণক্ষেত্র হয়ে উঠল দিল্লি। ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই ফের উত্তেজনা ছড়াল দিল্লির (Delhi) উত্তর-পূর্বের ভজনপুরা, মৌজপুর (Maujpur) এবং জাফরাবাদে (Jaffrabad) । সিএএ-র প্রতিবাদে দু'পক্ষের মধ্যে চলল পাথর ছোঁড়াছুঁড়ি। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে কাঁদানে গ্যাস ছুঁড়ল পুলিশ। দু'দিকের বিক্ষোভকারীদের মাঝে পড়ে মৃত্যু হয় এক হেড কনস্টেবলের (Head Constable of The Delhi Police) । বিক্ষোভকারীদের ছোঁড়া ইটের আঘাতে রক্তাক্ত অবস্থায় মাটিতে লুটিয়ে পড়েন তিনি। এরপর হাসপাতালে নিয়ে যাওয়া হলে তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকেরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে বেশ কয়েকটি জায়গায় জারি হয়েছে ১৪৪ ধারা।

জাতীয় সংবাদমাধ্যম সূত্রের খবর, ঠিক ২৪ ঘণ্টা আগে এই এলাকাগুলিতেই আগুন জ্বলে ওঠে। সিএএ বিরোধী এবং সমর্থকদের মধ্যে সংঘর্ষের জেরে অগ্নিগর্ভ হয়ে ওঠে গোটা এলাকা। শনিবার রাত থেকেই উত্তপ্ত হয়ে উঠেছে গোটা এলাকা। বন্ধ করে দেওয়া হয় মৌজপুর-বাবারপুর এবং জাফরাবাদ স্টেশন। সোমবার দুপুর থেকে সেই বিক্ষোভই ভয়ঙ্কর আকার নেয়। একের পর এক গাড়িতে আগুন লাগিয়ে দেওয়া হয়। ভজনপুরাতে পুলিশের জিপেও আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে। জ্বালিয়ে দেওয়া হয় দোকান-পাট। লাঠিচার্জ এবং কাঁদানে গ্যাস ছুঁড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করেও ব্যর্থ হয় পুলিশ। রীতিমত যুদ্ধক্ষেত্রে পরিণত হয় গোটা এলাকা। দু'পক্ষের ইটবৃষ্টিতে গুরুতর আহত হয়েছেন বেশ কয়েকজন পুলিশকর্মী। আরও পড়ুন: Donald Trump India Visit: তাজমহলের পথে ডোনাল্ড ট্রাম্প, স্বাগত জানাতে প্রস্তুত ২৫,০০০ পড়ুয়া 

এই ঘটনাকে কেন্দ্র করে রাজনৈতিক লড়াইও শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। শান্তির বার্তা দিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

একদিকে, আগ্রার পথে রওনা দিয়েছেন ট্রাম্প দম্পতি। ট্রাম্পের ১৩ কিলোমিটার যাত্রাপথের পুরোটাতেই তাঁকে স্বাগত জানাবেন ছাত্র-যুবরা। একদিকে যখন এভাবেই ট্রাম্পকে স্বাগত জানাতে সেজে উঠেছে দিল্লি। অন্যদিকে, সিএএ-র প্রতিবাদে দিল্লির অপর প্রান্তেই রণক্ষেত্র পরিস্থিতি তৈরি হয়েছে। এর আগেও শাহিনবাগের আন্দোলনের সাক্ষী থেকেছে দিল্লি। ৬৯ দিন পর প্রতিবাদ একটু শিথীল করেছে প্রতিবাদকারীরা। সেই প্রতিবাদের মাঝেই ফের উত্তপ্ত দিল্লি। শনিবার গভীর রাতে জাফরাবাদ মেট্রো স্টেশনে জাতীয় পতাকা নিয়ে প্রতিবাদ শুরু করেন কয়েক'শো মহিলা। রবিবার সকাল থেকে প্রতিবাদকারীদের সংখ্যা ক্রমশ বাড়তে থাকে।