Donald Trump India Visit: তাজমহলের পথে ডোনাল্ড ট্রাম্প, স্বাগত জানাতে প্রস্তুত ২৫,০০০ পড়ুয়া
তাজ মহলের পথে ডোনাল্ড ট্রাম্প, স্বাগত জানাতে প্রস্তুত ২৫,০০০ পড়ুয়া (Photo Credits: IANS)

আগ্রা, ২৪ ফেব্রুয়ারি: আজ সোমবার বেলা ১১টা ৪০ মিনিট নাগাদ সর্দার বল্লভভাই প্যাটেল বিমানবন্দরে অবতরণ করেন সস্ত্রীক ট্রাম্প। মাত্র ৩৬ ঘণ্টার জন্য ভারত সফরে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট। বিমানবন্দরে নামা মাত্রই তাঁরা পৌঁছে যান সবরমতী আশ্রমে। তারপর কর্মসূচি অনুযায়ী মোতেরার স্টেডিয়াম উদ্বোধনে (Motera Stadium Inauguration) যান তাঁরা। যে মঞ্চে উপস্থিত রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে বিভিন্ন গন্য মান্য ব্যক্তিত্ব। ভরা মঞ্চেই মার্কিন প্রেসিডেন্টকে নিয়ে প্রশংসাবাক্য বলতে গিয়ে তিনি বলেন 'নমস্তে ট্রাম্প (Namaste Trump)।' হাততালিতে ফেটে পড়ে গোটা মঞ্চ।

জানা গিয়েছে, এবার আগ্রার পথে রওনা দেবেন তাঁরা। তাজ মহল দেখবেন আমেরিকা প্রধান। তার প্রস্তুতিতেই উদগ্রীব ২৫,০০০ পড়ুয়া। ট্রাম্পের ১৩ কিলোমিটার যাত্রাপথের পুরোটাতেই তাঁকে স্বাগত জানাবেন ছাত্র-যুবরা। উত্তরপ্রদেশ সরকারের এক উচ্চপদস্থ আধিকারিক আইএএনএসকে জানিয়েছেন, "রাজ্যের সরকারি স্কুল থেকে বিভিন্ন বেসরকারি স্কুলের পড়ুয়ারা স্বাগত জানাবেন ট্রাম্পকে। তিনি আরও জানান ঐতিহ্যের এই শহরে সরকারি স্কুলের পড়ুয়ারা ছাড়াও মার্কিন প্রেসিডেন্টকে স্বাগত জানাবেন স্বনির্ভরতা প্রকল্পের (Self Help Group) সঙ্গে জড়িত প্রায় ৫০০ জন মহিলা। হাতে ভারতের এবং আমেরিকার পতাকা থাকবে তাঁদের। ট্রাম্পের যাত্রাপথে সেই পতাকা উড়িয়ে রাজকীয় সম্মাননা জ্ঞাপন করবেন তাঁরা। আরও পড়ুন: Donald Trump's Security During Taj Mahal Visit: সিআইএসএফ, এটিএস, এনএসজি-র সঙ্গে মার্কিন নিরাপত্তা বাহিনী, ট্রাম্পের সফরে নিরাপত্তার দুর্গে তাজমহল

যে পথে ট্রাম্প তাজমহল (Taj Mahal) দর্শনে যাবেন সেই পথেও থাকছে কঠোর নিরাপত্তা বলয় (Donald Trump's Security During Taj Mahal Visit) তাজমহল ঢুরে দেখবেন মার্কিন প্রেসিডেন্ট তাই আকাশ পথেও ঘুরবে ড্রোন। এই ক্ষেত্রে মার্কিন ও ভারতীয় নিরাপত্তা বাহিনী একই সঙ্গে কাজ করছে। এই প্রসঙ্গে আগ্রার এসপি রোহন পি বোত্রে বলেন, “তাজমহল ও লাগোয় এলাকা কড়া নিরাপত্তার চাদরে মুড়েছে। ট্রাম্পের সফরের সময় তাজমহলের ভিতরে ও বাইরে থাকবে আধাসেনা। সিভিল ফোর্স থেকে সিআইএসএফ, এনএসজি, এটিএস, প্রায় সবক্ষেত্রেও নিরাপত্তা বলয়ই মজুত রাখা হয়েছে।”