Soumitra Chatterjee Health Update: রক্তক্ষরণ বন্ধ হয়েছে, সম্পূর্ণ ভেন্টিলেশনে এখনও তন্দ্রাচ্ছন্ন সৌমিত্র
সৌমিত্র চ্যাটার্জি (Photo Credits: Facebook)

কলকাতা, ৩ নভেম্বর: প্রবীণ অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের (Soumitra Chatterjee) শরীরের অভ্যন্তরীণ রক্তক্ষরণ বন্ধ করা গিয়েছে। সোমবার রাত দশটায় বেলভিউ হাসপাতালের মেডিক্যাল বুলেটিনে এই খবর প্রকাশিত হয়েছে। অভিনেতার প্লেটলেট তেমন কমেনি। তবে হিমোগ্লোবিন নেমে যাওয়ায় বেশ কয়েক ইউনিট রক্ত দেওয়া হয়েছে। তবে গত ১৩দিন ধরে সৌমিত্রবাবুর মস্তিষ্কের স্নায়ুতে কোনও সাড়া নেই। প্রায় একমাসেরও বেশি সময় ধরে বেলভিউতে ভর্তি রয়েছেন তিনি। কোভিড রিপোর্ট নেগেটিভ এলেও কো-মর্বিডিটি ও বয়সজনিত কারণে তিনি অনেক রকম শারীরিক সমস্যায় ভুগছেন। কিডনি এখনও ঠিকঠাক কাজ না করলেও বাকি অঙ্গপ্রত্যঙ্গ সচল রয়েছে। অভিনেতার শরীরের অভ্যন্তরীণ রক্তক্ষরণ বন্ধ করাটাই ছিল সবথেকে বড় চ্যালেঞ্জ। আরও পড়ুন-Vienna 'Terror' Attack: ভিয়েনায় নাশকতা, মৃত ২ আহত একাধিক, হতদের মধ্যে রয়েছে এক জঙ্গিও

হাসপাতালের রেডিওলজিস্ট, অ্যানাস্থেসিয়া ও সিটিভিএস সার্জেনরা অনেক চেষ্টায় তা করতে সক্ষম হয়েছেন। তবে এখনও পর্যন্ত ১০০ শতাংশ ভেন্টিলেশনেই রয়েছেন তিনি। তাই সংকট যে কেটেছে, একথা বলা যায় না। রক্তক্ষরণ আর যাতে না হয় ও জমাট বাঁধা রক্ত যাতে বের করা যায়, তার চেষ্টা চলছে। রক্তক্ষরণের কারমে হিমোগ্লোবিনের মাত্রা নেমে যাওয়ায় প্রায় চার ইউনিট রক্ত দিতে হয়েছে। অক্সিজেন স্যাচুরেশনও স্থিতিশীল। হার্ট ঠিকমতো কাজ করছে। ফুসফুস নতুন করে সংক্রামিত হয়নি। সমোবার একটা বড় হার্ডল পেরিয়েছে। এবার মঙ্গলবার চিকিৎসকদের সবথেকে গুরুত্বপূর্ণ কাজ হল অভিনেতার তন্দ্রাচ্ছন্ন ভাব কাটানোর চেষ্টা করা।

চিকিৎসক অরিন্দম কর জানিয়েছেন, সৌমিত্রবাবুকে সুস্থ করে তোলার জন্য সেরা চেষ্টাই চালিয়ে যাচ্ছি। এবার আপনাদের প্রার্থনার প্রয়োজন। করোনা আক্রান্ত হয়েই গতমাসে বেলভিউতে ভর্তি হয়েছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। পরে করোনা শরীর থেকে বিদায় নিলেও কোভিড এনসেফালোপ্যাথির কারণে গুরুতূপূর্ণ অঙ্গপ্রত্যঙ্গে সমস্যা দেখ দেয়। ফুসফুসে নতুন করে সংক্রমণ ছড়ায় কিডনির কাজ বন্ধ হয়ে যাওয়ায় অভিনেতার ডায়ালিসিস চলে। স্নায়ুও ধীরে ধীরে সাড়া দেওয়া বন্ধ করে দেয়। তাই সংকটের ঘোর যে এখনও কাটেনি তানিয়ে কোনও দ্বিমত নেই।