Brahma Janen Gopon Kommoti Movie: কয়েক'শো বছরের প্রথা ভেঙে নারীদের এগিয়ে যাওয়ার গল্প ব্রহ্মা জানেন গোপন কম্মটি
Photo Source: LatestLY Bangla

কলকাতা, ৬ মার্চ: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের (Jadavpur University) সংস্কৃত বিভাগের অধ্যাপিকা নন্দিনী ভৌমিক। সমাজের বাধাধরা নিয়মকে ভেঙে তৈরি করেছেন নতুন ইতিহাস। এতদিন আমরা জানতাম যে, বিয়ে পুজো অর্চনা সবকিছুতেই পুরুষ পুরোহিতরাই থাকবে। তাতে নাকি নারীদের কোনও অধিকারই নেই। কিন্তু সেই নিয়মকে ভেঙে চুরমার করে নন্দিনী ভৌমিক দেখিয়ে দিয়েছেন যে এটা আসলে একটা গতধারা নিয়ম। আর এই নন্দিনী ভৌমিকের চরিত্রটাই ছবিতে ফুটিয়ে তুলেছেন পরিচালক অরিত্র মুখার্জি। তার নতুন সিনেমা ব্রহ্মা জানেন গোপন কম্মটিতে (Brahma Janen Gopon Kommoti)।

নন্দিনীর চরিত্রে অভিনয়ে ঋতাভরী চক্রবর্তী। অন্যান্য ছবিতে ঋতাভরী যে ধরণের চরিত্রে অভিনয় করেন। তার থেকে এটা সম্পূর্ণ আলাদা। সমাজের গতধারা নিয়মের বাইরে গিয়ে লড়াই করেছেন ঋতাভরী। প্রতি মুহূর্তে গলায় তাঁর প্রতিবাদের স্বর। আগের সব অভিনয়কে ছাপিয়ে গিয়েছেন ঋতাভরী। শবরীমালা থেকে মা সারদা। পিরিয়ডস থেকে মহিলা পুরোহিত। সবটাই রয়েছে ছবির ভিতরে। বিয়ে মানেই কন্যাদান করে পর করা হয় মেয়েদের। বদল করতে হয় পদবী। মেয়েদের শরীরের স্বাভাবিক একটা প্রক্রিয়া পিরিয়ডস। কিন্তু সেটিকে 'শরীর খারাপ'-র মোড়কে অশুচি ট্যাগ দেওয়া হয়েছে। ঋতুমতী অবস্থায় পুজো করা পাপ। আরও পড়ুন: Delhi Violence: দিল্লি হিংসায় পুড়ে খাক ঘর-বাড়ি-স্কুল, ক্ষতিপূরণ দেবে দিল্লি সরকার 

পরিচালক অরিত্র মুখার্জি ছবির সংলাপের দায়িত্ব দেন জিনিয়া সেনকে। হাসি-কান্না-রাগের মোড়কে সমাজের অন্ধ বিশ্বাসগুলোকে ভেঙে চুরমার করেছেন তিনি। ছবিতে ঋতাভরীর স্বামীর ভূমিকায় অভিনয়ে সোহম মজুমদার। এছাড়া রয়েছেন সোমা চক্রবর্তী, অম্বরীশ ভট্টাচার্য, মানসি সিনহা এবং শুভাশীষ মুখার্জি। ছবির গানগুলিতেও বলা হয়েছে লড়াইয়ের কথা। গানগুলি লিখেছেন এবং সুর দিয়েছেন অনিন্দ্য চ্যাটার্জি।

কয়েকশো বছরের পুরনো প্রথাকে ভাঙার গল্প বলবে ব্রহ্মা জানেন গোপন কম্মটি। কিন্তু কোথাও গিয়ে যেন গল্প বলার ধরণটা আর একটু অন্যরকম হলে ভাল হত। সিনেমাটা দেখতে গিয়ে মনে হবে কোথাও যেন একটু খামতি দেখে গেছে। কিন্তু এমন একটি সেনসেটিভ ইস্যু নিয়ে ছবি বানানোর জন্য কুর্নিশ অরিত্র মুখার্জিকে।