Sandhya Mukhopadhyay: 'মাতৃহারা হল বাংলা সঙ্গীত জগৎ', সন্ধ্যা মুখোপাধ্যায়ের মৃত্যুতে শোকস্তব্ধ শিল্পীমহল
Sandhya Mukhopadhyay (Photo Credit: File Photo)

কলকাতা, ১৫ ফেব্রুয়ারি:  চলে গেলেন সন্ধ্যা মুখাপাধ্যায় (Sandhya Mukhopadhyay)। দীর্ঘ রোগভোগের পর মঙ্গলবার প্রয়াত হন গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়। গীতশ্রীর প্রয়াণে 'মাতৃহারা হল বাংলা সঙ্গীত জগৎ'। একটি টেলিভিশন চ্যানেলের সাক্ষাৎকারে এমনই মন্তব্য করেন বর্ষীয়ান অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায় (Madhabi Mukherjee)।

মাধবী মুখোপাধ্যায় আরও বলেন, সন্ধ্যাদির যখন প্রথম গান বের হল, আমি তখন খুব ছোট।  'ও গো মোর গীতিময়', এই গানটা সন্ধ্যাদিকে অনেকবার গেয়ে শুনিয়েছি। যখনই সন্ধ্যা দির সঙ্গে যেতাম, তখন এই গানটা ওঁকে গেয়ে শোনাতাম।  আমার বিয়ের পর সন্ধ্যা দি এসে উপহার দিয়েছিলেন গান। এমন সম্পর্ক ছিল আমাদের মধ্যে। সন্ধ্যা দির মেয়ে ঝিনুকের জন্মদিনে গেলে, নিজে ভেজিটেবল চপ তৈরি করে দিয়েছেন। সন্ধ্যা দিকে যখন পুরস্কার দেওয়া হয় একটি টিভি চ্যানেলার তরফে, তখন উনি বলেন, মাধবীকে ডাক। আমি কাজ ফেলে রেখে আমি গিয়েছি। সেখানেও সন্ধ্যা দি বলেন, মাধবী ওই গানটা গেয়ে দাও। কখনও মা, কখনও দিদি, কখনও বন্ধু হন। গানের জগতে মাতৃবিয়োগ হল। ওঁর গান শুনে শিক্ষা পেয়েছি। 'গানে মোর ইন্দ্রধনু' আর কেউ গাইতে পারবেন কি না, সন্দেহ রয়েছে বলে মন্তব্য করেন মাধবী মুখোপাধ্যায়।

আরও পড়ুন:  Sandhya Mukhopadhyay: লড়াই শেষ, প্রয়াত 'গীতশ্রী' সন্ধ্যা মুখোপাধ্যায়

'লতাজির তুলনায় কোনও অংশে কম ছিলেন না সন্ধ্যা দি।' সন্ধ্যা মুখোপাধ্যায়ের প্রায়াণে এমনই বললেন রাঘব চট্টোপাধ্যায় (Raghab Chatterjee)।

সঙ্গীত পরিচালক জিৎ গঙ্গোপাধ্যায় (Jeet Ganguly),  'আমার কোনও ভাষা নেই বলার। কিছুদিন আগে লতাজি, এরপর সন্ধ্যা মুখোপাধ্যায়ের চলে যাওয়া, নিতে পারছি না। এত বড় একজন নক্ষত্র চলে গেলেন। এমন শিল্পী আর জন্মাবেন না। আমাদের অভিভাবকরা আমাদের ছেড়ে চলে যাচ্ছেন। অত্যন্ত স্নেহ করতেন। কিছুদিন আগে পর্যন্ত কথা হয়েছে।'

'বাংলা গানের বটগাছ হলেন সন্ধ্যা মুখোপাধ্যায়।' এমনই বললেন সঙ্গীত পরিচালক জয় সরকার।