Most Liveable Cities 2021: বিশ্বের সেরা বাসযোগ্য শহর অকল্যান্ড, একেবারে শেষের দিকে ঢাকা
ছবিতে অকল্যান্ড।

জুরিখ, ৯ জুন: করোনাকালে বিশ্বের বাসযোগ্য শহরগুলির তালিকায় বড় রদবদল হল। বিশ্বের সেরা বাসযোগ্য শহরের সেরা পাঁচে নেই ইউরোপের কোনও দেশ। দ্য ইকনমিস্ট ইনটেলিজেন্স ইউনিটের (EIU) করা সমীক্ষায় দেখা গিয়েছে বাসযোগ্যতার বিষয়ে দুনিয়ার সেরা শহর হল নিউ জিল্যান্ডের অকল্যান্ড (Auckland)। গত তিন বছর ধরে বছর তালিকায় শীর্ষে ছিল অস্ট্রিয়ার শহর ভিয়েনা। এ বছরের তালিকায় ভিয়েনা প্রথম দশে নেই। বিভিন্ন কারণে এবার ভিয়েনা ১২ নম্বর স্থানে নেমে গিয়েছে। ভারতের কোনও শহর বাসযোগ্যতার বিচারে বিশ্বের সেরা দশে নেই। দূষণহীন পরিবেশ, বিশুদ্ধ পানীয় জল পাওয়া থেকে শুরু করে জীবনযাত্রার মান, আইনশৃঙ্খলা- জনগণের সুরক্ষা, যানবাহন ব্যবস্থা, বেকারত্ব- এই সব বিষয় সহ নানা দিক বিবেচনা করে এই তালিকা তৈরি করা হয়। আরও পড়ুন: এখানে কোভিডের টিকা নিলে ফ্রিতে মিলছে গাঁজা, সীমিত অফার

চলতি বছরের এই তালিকায় বাসযোগ্যতার বিচারে দ্বিতীয় স্থানে জাপানের শহর ওসাকা। অস্ট্রেলিয়ার অ্যাডিলেড আছে তিন নম্বরে। নিউ জিল্যান্ডের ওয়েলিংটন আছে চতুর্থ স্থানে। পঞ্চম স্থানে আছে জাপানের টোকিও। মানে যে টোকিওতে ক মাস পরেই আয়োজিত হবে গ্রীষ্মকালীন অলিম্পিক্স। অস্ট্রেলিয়ার পারথ আছে ষষ্ঠ স্থানে। তার প্রথম ৬টি স্থানে নিউ জিল্যান্ড, অস্ট্রেলিয়া ও জাপানের দুটি করে শহর আছে তালিকায়। প্রথম দশে ইউরোপের দুটি শহরই সুইজারল্যান্ডের (জুরিখ ও জানেভা)। অ্যাডিলেড, পারথ-এর পাশাপাশি মেলবোর্ন, ব্রিসবেন-এই তালিকার সেরা দশে আছে অস্ট্রেলিয়ার মোট চারটি শহর।

১৪০টি শহরের তালিকায় বাসযোগ্যতার বিচারে একেবারে শেষে আছে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার শহর দামাস্কাস (Damascus)। ১৪০-টি শহরের মধ্যে বাসযোগ্যতার তালিকায় ১৩৭ নম্বরে আছে বাংলাদেশের রাজধানী ঢাকা, পাকিস্তানের বন্দর শহর করাচি আছে ১৩৪ নম্বরে।