US Covid-19: করোনায় সেরে ওঠার মুখে আমেরিকা, টানা পাঁচ দিন দৈনিক আক্রান্ত ৩০ হাজারের নিচে
মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা আতঙ্ক (Photo Credits: Getty Images)

নিউ ইয়র্ক, ২২ মে: একটা সময় মার্কিন যুক্তরাষ্ট্র (USA) ছিল করোনা (Corona Virus) বিশ্বে শীর্ষে থাকা দেশ। কোভিডে আক্রান্ত, মৃত্যু সব বিষয়েই আমেরিকা ছিল বিশ্বের সব দেশের আগে। তখন ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) আমেরিকার প্রেসিডেন্ট। সেভাবে করোনাকে গোড়ায় গুরুত্ব না দিতে গিয়ে মস্ত বড় ভুলটা করে ফেলেছিল মার্কিন প্রশাসন। খোদ তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও করোনায় আক্রান্ত হয়েছিলেন। করোনায় মৃতদের শেষকৃত্য করার জায়গার অভাবে পড়ে যাচ্ছিল আমেরিকার কিছু প্রদেশে। কিন্তু টিকাকরণের জাদুতে করোনায় সেরে ওঠার মুখে জো বাইডেনের (Joe Biden) দেশ। গত পাঁচ দিন ধরে দৈনিক আক্রান্তের সংখ্যা ৩০ হাজারের নিচে। আরও পড়ুন: Coronavirus Cases in India: একধাক্কায় অনেকটা নামল দেশের করোনা গ্রাফ, চিন্তায় রাখল মৃত্যুর সংখ্যা

গতকালও দৈনিক আক্রান্তের সংখ্যা ৩০ হাজারের নিচে ছিল। জনস হপকিন্স ইউনিভার্সিটির (Johns Hopkins University)  হিসেবে বলছে, গত ২৪ ঘণ্টায় মার্কিন যুক্তরাষ্ট্রে মোট ২৯,১০০ জন কোভিডে আক্রান্ত হয়েছেন। গত বছর জুনের পর এই প্রথম আমরিকায় দৈনিক আক্রান্তের সংখ্যা টানা পাঁচ দিন ধরে ৩০ হাজারের নিচে নেমে গিয়েছে। দেশে দৈনিক গড় মৃত্যু এখন ৫৫২ জন। টিকাকারণে দারুণ সাফল্য দেখিয়েছে জো বাইডেন প্রশাসন। আমেরিকার ৪৮% নাগরিক টিকার অন্তত একটি ডোজ পেয়ে গিয়েছে। দেশের ৩৮ শতাংশ মানুষের পুরোপুরি টিকাকরণ করা সম্ভবপর হয়েছে।

জুলাইয়ের ৪ তারিখের মধ্যে আমেরিকা দেশের ৭০ শতাংশ নাগরিককে অন্তত একটা করে ভ্যাকসিনের ডোজ দিয়ে ফেলে সুরক্ষিত থাকতে চায়। মৃত্যুপুরী থেকে আমেরিকা এখন স্বস্তিপুরী হতে চলেছে। বেশ কিছু প্রদেশে মাস্ক বাধ্যতামূলক নয় বলেও নিয়ম করা হয়েছে। যদিও এখনও আমেরিকার বেশ কিছু প্রদেশে সাবধানতা অবলম্বন করে চলেছে।

করোনা অতিমারী শুরুর পর থেকে আমেরিকায় আজ পর্যন্ত ৫ লক্ষ ৮৮ হাজার জন মারা গিয়েছেন।