Taliban: সরকারি কাজে অংশ নিন মহিলারা, আফগানিস্তান জুড়ে আতঙ্কের মাঝে নয়া ঘোষণা তালিবানের
নয়া ঘোষণা তালিবানের, ছবি সংগৃহীত

কাবুল, ১৭ অগাস্ট: আফগানিস্তান (Afghanistan) ছেড়েছেন রাষ্ট্রপতি আশরফ গনি। আফগানিস্তানের রাষ্ট্রপতি তাজিকিস্তান হয়ে আমেরিকায় ফিরবেন বলে জানা যায়। আশরফ গানি আফগানিস্তান ছাড়ার পরপরই কাবুলে রাষ্ট্রপতি ভবনের দখল নেয় তালিবান। গোটা দেশ জুড়ে শরিয়তি আইন চালু হতে পারে, বাইরে বের হতে পারবেন না মহিলারা। এই ভয়ে আফগানিস্তান ছেড়ে পালাতে শুরু করেছেন সেখানকার বহু নাগরিক। যা নিয়ে তোলপাড় গোটা বিশ্ব (World)।

এসবের মাঝেই এবার তালিবানের নয়া ঘোষণা। সরকারি কাজে যাতে মহিলারা অংশগ্রহণ করেন, সেই আবেদন জানানো হল তালিবানের (Taliban) তরফে। পাশাপাশি দেশের মানুষের কাছে 'ক্ষমা' চাইল তালিবান।

আরও পড়ুন: Deepika Padukone: শ্রাদ্ধের পোশাক নিলামে, দীপিকার 'ছোট মানসিকতা' নিয়ে জোর সমালোচনা

তালিবানি শাসনের ভয়ে যখন আফগানরা দেশ ছেড়ে পালাতে শুরু করেছেন, সেই সময় এই আবেদন আক্ষরিক অর্থে কতটা গুরুত্বপূর্ণ, তা নিয়ে শোরগোল শুরু হয়েছে। তবে আফগানিস্তান সহ কাবুল জুড়ে যাতে নতুন করে অশান্তি না ছড়ায়, সে বিষয়েও আবেদন জানানো হয়েছে তালিবানের তরফে। তালিবানের ভয়ে আফগানরা যখন দেশ ছেড়ে পালাতে শুরু করেছেন, তার জেরেই কি সংশ্লিষ্ট সংগঠনের তরফে এমন আবেদন জানানো হল, তা নিয়েও উঠছে প্রশ্ন।

তালিবানের অন্যতম মুখপাত্র এমানুল্লাহ জানান, ইসলামিক এমিরেট (Islamic Emirate ) কখনও চায় না, মহিলাদের ভয় দেখাতে। মহিলারা বলি দিতে কখনও চায় না ইসলামিক এমিরেট। শরিয়তি আইন মেনে দেশের পুনর্গঠন করা হবে। শরিয়তি আইন মেনে যাঁরা সরকারি কাজে দক্ষতার পরিচয় দিতে পারবেন, তাঁদের স্বাগত বলেও জানান এমানুল্লাহ।