Pakistan: আমদানি বন্ধের জের, পাকিস্তানে ৪৮ বছরে সর্বোচ্চ মুদ্রাস্ফীতির হার
প্রতীকী ছবি (Photo Credits: PTI)

ইসলামাবাদ: নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের ক্রমাগত মূল্যবৃদ্ধির ফলে ক্রমশ বেহাল হচ্ছে পাকিস্তানের (Pakistan) হাল। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছে গেছে যে জানুয়ারি মাসে গত ৪৮ বছরের মধ্যে সবচেয়ে বেশি মুদ্রাস্ফীতি (Inflation) দেখা গেছে সেখানে। আর্থিক ভাবে বিপর্যস্ত পাকিস্তান সরকার আমদানি বন্ধের সিদ্ধান্ত নেওয়ার ফলে হাজার হাজার খাদ্যপণ্যের কনটেনার, র মেটিরিয়ালস ও উপাদান আটকে রয়েছে বিভিন্ন বন্দরে। এর ফলে অবস্থা এই জায়গায় গেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বুধবার পরিসংখ্যান দপ্তরের প্রকাশ করা তথ্য থেকে জানা গেছে, এই বছরের প্রথমেই কনজিউমার প্রাইসের ২৭.৫৫ শতাংশ বৃদ্ধি হয়েছে। আর ডিসেম্বর মাসে তা আরও ২৪.৪৭ শতাংশ এক লাফে বেড়ে পরিস্থিতি জটিল করেছে। সেন্ট্রাল ব্যাঙ্কের ডাটা অনুযায়ী ১৯৭৫ সালের মে মাসের পর এটা সর্বোচ্চ।

নতুন এই পরিসংখ্যান প্রকাশ পায় পাকিস্তানের স্টেট ব্যাঙ্কের তরফে বেঞ্চমার্ক রেট বাড়ানোর এক সপ্তাহ পরেই। তারা যে বেঞ্চমার্ক রেট নির্দিষ্ট করেছিল তা ২৪ বছরের বেশি সময়ের মধ্যে সর্বোচ্চ। দেশের অর্থনীতি স্থিতিশীল করার জন্য তারা এই পদক্ষেপ নিলেও পরিস্থিত আরও খারাপ হয়েছে। খাদ্যপণ্যের অভাব দেখা দেওয়ার পাশাপাশি জিনিসপত্রের দামও বেড়েছে অনেক। এর পাশাপাশি গত বছর পাকিস্তানে হওয়া বন্যা, রাজনৈতিক অস্থিরতা ও ইউক্রেন যুদ্ধের প্রভাব কাজ করেছে পরিস্থিতি খারাপ হওয়ার পিছনে।