Sundar Pichai: মার্কিন মুলুকে টিকটক অধিগ্রহণের দৌড়ে নেই গুগল, বললেন সুন্দর পিচাই
সুন্দর পিচাই (Photo Credits: ANI)

সানফ্রান্সিসকো, ২৭ আগস্ট:  চিনা ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক অধিগ্রহণের দৌড়ে নেই গুগল। এই জবাবের সঙ্গে সঙ্গেই সমস্ত রকম জল্পনায় জল ঢেলে দিলেন অ্যালফাবেট ও গুগল সিইও সুন্দর পিচাই (Sundar Pichai)। পডকাস্টের সর্বশেষ এপিসোডে ও নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক স্কট গ্যালোয়ের প্রশ্নের উত্তরে একথাই বলেন সুন্দর পিচাই। তিনি বলেন, “আমরা নই বরং বাইট ড্যান্সের এই অ্যাপটি আমাদের ক্লাউড সার্ভিস ব্যবহার করার জন্য গুগলকে পে করবে।” মার্কিন মুলুকে টিকটকের ১০০ মিলিয়ন ইউজার রয়েছে। এদিকে মারিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই চিনা ভিডিও শেয়ারিং অ্যাপকে আর সেদেশে চালু করতে দিতে চান না। বরং পেরেন্ট সংস্থা বাইটড্যান্সের সঙ্গে সমস্ত রকম লেনদেন চুকিয়ে দিতে চান।

এসব দেখেশুনেই এত বড় ক্ষতি আটকাতে ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিয়েছেন। গত ৬ আগস্ট ডোনাল্ড ট্রাম্প একটি নির্দেশিকা জারি করেন। সেই নির্দেশিকায় বলা হয়, ৪৫দিন পর্যন্ত বাইট ড্যান্স কোনওরকম লেদেন করত পারবে না মার্কিন মুলুকে। এর পর ফের গত ১৪ আগস্ট আরও একটি নির্দেশিকা প্রকাশ করে ডোনাল্ড ট্রাম্প। তাতে চিনা সংস্থা বাইটড্যান্সকে তিনি একটা অপশন দেন। বলা হয়, ৯০ দিনের মধ্যে মার্কিন উদ্যোগপতিদের কাছে টিকটকের ব্যবসা বিক্রি করে দিতে হবে। প্রথম নির্দেশিকার বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিয়েছে বাইট ড্যান্স। টিকটক যে মার্কিন যুক্তরাষ্ট্রের নিরাপত্তায় বিঘ্ন ঘটাচ্ছে তা মানতে রাজি নয় বাইট ড্যান্স। আরও পড়ুন-Anushka Sharma Is Pregnant: অন্তঃসত্ত্বা অনুষ্কা শর্মা, জানুয়ারিতে সংসারে নতুন অতিথি আসার খবর দিলেন বিরাট কোহলি

এদিকে ওই পডকাস্টে পিচাই বলেছেন, “মহামারীর মধ্যে অন্যান্য প্রযুক্তি সংস্থার মতো টিকটকও তার মার্কেট বাড়িয়েছে। এই সময়ে একেবারে শক্তপোক্ত ভাবেই উঠে এসেছে টিটকের মতো সংস্থা। বড় বড় সংস্থাগুলি দারুণ কাজ করছে। তবে আমি অনেক উদীয়মান সংস্থাকে দেখতে পাচ্ছি। বর্তমানে তথ্য নেওয়ার জন্য পছন্দমতো সংস্থা বাছার সুযোগ এসেছে, যা আগে ছিল না। মনে হচ্ছে যেন অনেক রকম সংস্থা আমাদের সামনে আসতে চলেছে। প্রতিযোগিতা বাড়ছে। তাই আপনার সংস্থার নতুন আবিষ্কার নিয়ে আপনি চিন্তিত। এত এত সংস্থার মাঝে প্রতিযোগিতায় নিজের সংস্থাকে টিকিয়ে রাখতে জেনারেশন নেক্সটের জন্য় আপনাকে অভিনব কিছু ভাবতে হবেই। তাই চিন্তায় রয়েছেন আপনি।”