Sri Lanka Crisis: গণ বিক্ষোভের জেরে ১৩ জুলাই পদত্যাগ করবেন শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাক্ষে
Gotabaya Rajapaska (Photo: IANS)

কলম্বো, ১০ জুলাই: বিক্ষোভের আগুনে জ্বলছে শ্রীলঙ্কা (Sri Lanka)। গণ বিক্ষোভের জেরে নিজের প্রাসাদ ছেড়ে পালিয়েছেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাক্ষে (Sri Lanka President Gotabaya Rajapaska)। শনিবার তাঁর বাসভবনে ঢুকে পড়েন বিক্ষোভকারীরা। তার আগেই অবশ্য সেখান থেকে সরানো হয় রাজাপাক্ষেকে। ব্যাপক গণ আন্দোলনের জেরে এবার রাষ্ট্রপতি পদ ছাড়বেন বলে ঘোষণা করেছেন তিনি। গোতাবায়া রাজাপাক্ষে শনিবার স্পিকারকে জানিয়েছেন যে তিনি ১৩ জুলাই রাষ্ট্রপতি পদ থেকে পদত্যাগ করবেন। স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে (Mahinda Yapa Abeywardene) ঘোষণা করেছেন যে রাষ্ট্রপতি রাজাপাক্ষে তাঁকে পদত্যাগের সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

শনিবার সকালে বিক্ষোভকারীরা প্রেসিডেন্টের প্রাসাদের দখল নিতেই প্রাক্তন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে স্পিকারকে সমস্ত রাজনৈতিক দলের নেতাদের ডেকে সঙ্কট সমাধানের উপায় সম্পর্কে সিদ্ধান্ত নিতে বলেছিলেন। দলের সংখ্যাগরিষ্ঠ নেতা রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে অপসারণ করে একটি নির্দিষ্ট সময়ের জন্য অস্থায়ী রাষ্ট্রপতি ও সর্বদলীয় সরকার নিয়োগের সিদ্ধান্ত নিয়েছিলেন। সরকার গঠনের জন্য পরে নির্বাচন করার কথাও জানানো হয়। ইতিমধ্যেই রাষ্ট্রপতি রাজাপাক্ষে ঘোষণা করেছেন যে তিনি দলের নেতাদের যে কোনও সিদ্ধান্তে সম্মত হবেন। সর্বদলীয় বৈঠকের পর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে চিঠি দেন স্পিকার। শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের জন্য তাঁদের পদত্যাগ করার আহ্বান জানান। আরও পড়ুন: Sri Lanka: রাজাপাক্ষে পালাতেই প্রেসিডেন্টের বাসভবনে ঢুকে পড়ল কয়েক হাজার মানুষ, প্রবল বিক্ষোভ শ্রীলঙ্কায়

শুক্রবার থেকেই শ্রীলঙ্কার পরিস্থিতি উত্তপ্ত হতে শুরু করে। ফলে শুক্রবার রাতেই প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাক্ষে হঠাৎ করে নিখোঁজ হয়ে যান। দেশকে চরম অর্থনৈতিক সঙ্কটের মধ্যে রেখে প্রেসিডেন্ট চম্পট দিলেন কীভাবে, তা নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেন বিক্ষোভকারীরা। এরপরই পুলিশ এবং সেনাবাহিনীর সমস্ত বাধা রুখে দিয়ে প্রেসিডেন্টের বাসভবনে হু হু করে ঢুকে পড়তে শুরু করেন বিক্ষোভকারীরা।