Saudi Arabia: সৌদি আরবে একগুচ্ছ নিষেধাজ্ঞা জারি, ঢেলে সাজিয়েছে ট্যুরিজম
সৌদি আরব (photo Credits: Pixabay)

রিয়াধ, ২৯ সেপ্টেম্বর: সৌদি প্রশাসন (Saudi Government) এবার আরও কড়া হল মহিলাদের পোশাক, কুরুচিকর মন্তব্য ও প্রকাশ্যে চুমু খাওয়ার মত অশোভনীয় কাজকর্মের ক্ষেত্রে। অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও ইউরোপ সহ ৪৯ দেশকে অনলাইনের মাধ্যমে টুরিস্ট ভিসা দেওয়ার সিদ্ধান্ত নেয় সৌদি আরব। তেলের দেশ সৌদিতে পর্যটন হাব তৈরি করতে একাধিক পদক্ষেপ করেছেন মহম্মদ বিন সলমন (Mohammed bin Salman)।

সৌদির মন্ত্রিসভা বৈঠকে এমনই নিষেধাজ্ঞা জারি করল। মোট ১৯ টি নিষেধাজ্ঞার কথা জারি করা হয়। তবে জরিমানার বিষয়ে কতটাকা দিতে হবে সেই ব্যাপারে বিশেষ কিছু বলা হয়নি। ২০৩০- র মধ্যে এক নতুন সৌদি আরব তৈরী করার পরিকল্পনা করেছেন সলমন সরকার। পর্যন্তন শিল্পে ব্যাপক উন্নতি করার পরিকল্পনা নেন। আরও পড়ুন, এক তরফা সিদ্ধান্ত! ভারতে ডাক পরিষেবা বন্ধ করে দিল পাকিস্তান সরকার

মহিলাদের আঁটোসাঁটো পোশাক পরা নিষেধ করা হয়েছে, অশোভনীয় গালিগালাজ নিষিদ্ধ করা হয়েছে। রাস্তায় মহিলাদের কাঁধ আর হাঁটু ঢেকে থাকার কথাও বলেন। বিদেশিদের ক্ষেত্রে এসমস্ত বাধা নিষেধ না থাকলেও হাঁটু পর্যন্ত ঢাকা পোশাক পড়ার নির্দেশ দেওয়া হয়েছে। তবে ড্রাইভিং, নারী-পুরুষ একসঙ্গে হলে গিয়ে সিনেমা দেখা, স্টেডিয়ামে বসে খেলা দেখাতে কেন নিষেধাজ্ঞা নেই বলে জানায় সৌদি প্রশাসন।

পেট্রোকেমিক্যাল, পরিকাঠামো, কৃষি ও খনি-সহ বেশ কয়েকটি ক্ষেত্রে ১০ হাজার কোটি ডলার( সাত লক্ষ কোটি টাকা) বিনিয়োগের সম্ভাবনা রয়েছে বলে জানা গিয়েছে। সম্প্রতি মোদীর সৌদি সফরও বেশ তাত্পর্যপূর্ণ ছিল। সেই সফরে দু’দেশের মধ্যে বাণিজ্য ও প্রতিরক্ষা-সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে আলাপ-আলোচনা হয়।