এক তরফা সিদ্ধান্ত! ভারতে ডাক পরিষেবা বন্ধ করে দিল পাকিস্তান সরকার
India Post (Photo Credits: Twitter)

নতুন দিল্লি, ২৯ সেপ্টেম্বর: নির্দেশিকা জারি করা হয়েছিল কয়েক মাস আগেই। এবার সেই নির্দেশিকা অনুযায়ী, ভারতে (India) ডাক পরিষেবা (Postal service) বন্ধ করে দিল পাকিস্তান সরকার (Pakistan Government)। পাকিস্তানের শুল্ক বিভাগ (Income Tax) বিগত ২৩ অগাস্ট একটি নির্দেশিকা জারি করে জানায় যে, ভারতের সঙ্গে চিঠিপত্রের আদান-প্রদান সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হবে। এরপর গত ২৭ অগাস্ট থেকে কার্যকর হয় ওই নির্দেশ। গতকাল শনিবারই একথা জানিয়েছেন, ভারতের ডাক বিভাগের ডেপুটি ডিরেক্টর জেনারেল অজয় কুমার রায় (Deputy Director General Ajoy Kumar Roy)।

কাশ্মীর (Kashmir) থেকে ৩৭০ ধারা (Article 370) প্রত্যাহার করে নেওয়ার পর থেকেই নানা বিষয়ে অসহযোগিতার করে ভারতের উপর চাপ সৃষ্টি করতে চাইছে পাকিস্তান সরকার। ভারতের ব্যবহারের জন্য নিজেদের আকাশপথও বন্ধ করে দিয়েছে পাকিস্তান। চলতি মাসেই পাক আকাশপথ ব্যবহারের অনুমতি মেলেনি খোদ রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের (President Ramnath Kovind)। একই ঘটনার শিকার হতে হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও (PM Narendra Modi)। উল্লেখ্য, পাকিস্তানের শুল্ক বিভাগের এই সিদ্ধান্তকে মানবাধিকার লঙ্ঘনের চরম দৃষ্টান্ত বলে ব্যাখ্যা করেছেন চণ্ডীগড়ের (Chandigar) ইন্দো-পাক সমাজকর্মী চঞ্চল মনোহর সিং (Chancal Monohar Singh)। তিনি জানিয়েছেন, পাকিস্তানের এই সিদ্ধান্তে অসংখ্য সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছেন। তাই অবিলম্বে দু’দেশের মধ্যে ডাক পরিষেবা চালু করার হোক। আরও পড়ুন- আজ আইপিএস এসএমএইচ মির্জাকে নিয়ে মুকুল রায়ের বাড়িতে হানা দিল সিবিআই, করা হবে ঘটনার পুননির্মাণ

আর এবার ভারতের সঙ্গে চিঠিপত্রের আদান-প্রদান সম্পূর্ণ বন্ধ করে দিল পাকিস্তান। এতদিন পাকিস্তান থেকে চিঠিপত্র এবং প্রকাশনাগুলি সৌদি আরবের বিমান সংস্থাগুলির (Airline) মাধ্যমে ভারতে পাঠানো হত। ফলে চরম ভোগান্তির মুখে পড়তে হতে পারে ভারতকে।