Nepal To Send New Map To India: দেশের সংশোধিত ম্যাপ ভারত ও রাষ্ট্রসংঘে পাঠাবে নেপাল
নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি (Photo Credits: Getty Images)

কাঠমান্ডু, ১ অগাস্ট: দেশের সংশোধিত ম্যাপ ভারতের কাছে পাঠাবে নেপাল (Nepal)। এছাড়াও তারা নতুন ম্যাপ পাঠাবে রাষ্ট্রসংঘ ও গুগলকে। আজ এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন নেপালের মন্ত্রী পদ্ম আরিয়াল। স্থানীয় সংবাদমাধ্যমগুলির খবর অনুযায়ী, নেপাল তাদের নতুন ম্যাপ ইংরেজিতে ছেপে আন্তর্জাতিক মঞ্চে পাঠাবে। নতুন ম্যাপে কালাপানি (Kalapani), লিপুলেখ (Lipulekh) এবং লিম্পিয়াধুরা (Limpiyadhura) তাদের এলাকা বলে দাবি করেছে নেপাল।

ভূমি ব্যবস্থাপনা মন্ত্রী পদ্ম আরিয়াল (Padma Aryal) বলেছেন, "আমরা শীঘ্রই আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সংশোধিত মানচিত্র পাঠাব। ওই ম্যাপে কলাপানি, লিপু লেখ এবং লিম্পিয়াধুরা রয়েছে।" নেপাল ইতিমধ্যেই তার সংশোধিত মানচিত্র রাষ্ট্রসংঘ, গুগলকে পাঠিয়েছে। নতুন ম্যাপের ২৫ হাজার প্রিন্ট করেছে তারা। ওই ম্যাপ স্থানীয় ইউনিট, প্রাদেশিক এবং অন্যান্য সরকারি অফিসগুলিতে দেওয়া হবে। আরও পড়ুন: Michelle Bolsonaro COVID-19 Positive: কোভিড-১৯ পজিটিভ ব্রাজিলের ফার্স্ট লেডি মিশেল বলসোনারো

গত ৮ মে উত্তরাখণ্ডের ধারচুলা থেকে চিন সীমান্তঘেঁষা লিপুলেখ পর্যন্ত ভারতের রাস্তা তৈরি নিয়ে প্রথম আপত্তি জানায় কাঠমান্ডু। ওই ভূখণ্ড তাদের বলে দাবি করে ক্ষমতাসীন ওলি সরকার। কিন্তু, নয়াদিল্লির পক্ষ থেকে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়, ওই অঞ্চল ভারতেরই অন্তর্ভুক্ত। এরপরই দেশের মানচিত্র বদলানোর প্রক্রিয়া শুরু করার পাশাপাশি বিতর্কিত এলাকার সীমান্ত বরাবর সাতটি নতুন বর্ডার আউটপোস্ট বানিয়েছে নেপাল।