Microsoft: মত দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প, মার্কিন মুলুকে টিকটকের মালিকানা কিনতে তৎপর মাইক্রোসফট
মাইক্রোসফট(File Photo: IANS)

ওয়াশিংটন, ৩ আগস্ট: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (US President Donald Trump) সঙ্গে বার্তালাপ সম্পন্ন হয়েছে। এবার বাইটডান্সের কাছ থেকে টিকটক-কে কিনে নিতে উঠেপড়ে লাগল মাইক্রোসফট। চিনা ভিডিও অ্যাপ টিকটক-কে কিনে নেওয়া সংক্রান্ত আলোচনা ১৫ সেপ্টেম্বরের মধ্যেই নিকটা এগিয়ে রাখতে চাইছেন মাইক্রোসফটের সিইও সত্য নাদেল্লা। এনিয়ে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে তিনি একপ্রস্থ বৈঠকও সেরেছেন। তারপর সংস্থার তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, বৈঠক ইতিবাচক হওয়ায় মার্কিন মুলুকে টিকটক কেনার প্রসঙ্গে আরও একধাপ এগিয়ে গেল মাইক্রোসফট। তবে তিনি প্রতিশ্রুতি দিয়েছেন যে টিকটক আমেরিকান কোম্পানি হওয়ার পর ইুজারদের তথ্যকে নিরাপদ রাখা হবে। শুধু তাই নয়, টিকটক মার্কিন অর্থনীতিতে উল্লেখযোগ্য ভূমিকা নেবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে চিনের সম্পর্ক দিনের পর দিন খারাপ হচ্ছে। সেকারণে মার্কিন মুলুকে টিকটক ব্যানের পরিকল্পনা চলছে। গত শুক্রবার একথা বলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তারপরেই টিকটকের লাভজনক ব্যবসাকে মাইক্রোসফটের সঙ্গে জুড়তে তোরজোর শুরু করে দেন সত্য নাদেল্লা। এনিয়ে টিকটকের পেরেন্টাল সংস্থা বাইটডান্স কর্তৃপক্ষের সঙ্গেও কথাবার্তা এগিয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে মার্কিন মুলুক, কানাডা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে টিকটকের অপারেশনের মালিকানা স্বত্ত্ব কিনে নেবে মাইক্রোসফট। এই মর্মে মার্কিন মুলুকের অন্যান্য লগ্নিকারীদেরও প্রস্তাব পাঠিয়েছে টেক জায়ান্ট। যদি বাইটডান্সের থেকে এই কয়েকি দেশে টিকটক চালু রাখার মালিকানা মাইক্রোসফট কিনে নেয় তাহলে স্বল্পমূল্যের লগ্নির বিনিময়ে অন্যান্য সংস্থাও মার্কিন মুলুকে টিকটকের মালিকানার কিয়দংশ পেতে পারে। আরও পড়ুন-COVID-19 Tally In India: সংক্রমণের ঊর্ধ্বগতি, সোমবার ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়ালো ১৮ লাখ

তবে এই নতুন পরিকাঠামোয় টিকটক ইউজাররা তাঁদের গোপনতথ্যকে সুরক্ষিত রাখতে পারবেন। থাকবে ডিজিটাল সেফটি প্রোটেকশন, বিশ্বমানের তথ্য নিরাপত্তার সুবিধা পেয়ে টিকটক ইউজাররা এই নয়া পরিষেবাকে বেছে নিতে তৎপর থাকবেন। এই নয়া ব্যবস্থাপনায় ইউজারের স্বচ্ছতার পাশাপাশি দেশের সরকারের নিরাপত্তাও সুনিশ্চিত হবে। মার্কিন যুক্তরাষ্ট্র নিবাসী টিকটক ইউজারদের গোপন তথ্য সুরক্ষার প্রতিশ্রুতিও দিয়েছে মাইক্রোসফট। শুধু তাই নয় এতদিন এখানকার টিকটক ইউজারদের যেসব গোপন তথ্য বাইরের দেশে সংরক্ষিত হয়েছে। তার সমস্তটাই মার্কিন মুলুকে স্থানান্তর করা হবে।