Gandhi Jayanti: মহাত্মা গান্ধীর অহিংস আন্দোলন ইতিহাস বদলে দিয়েছিল: রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস
রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস (Photo: ANI)

নিউইয়র্ক, ২ অক্টোবর : ১৫০ তম জন্মবার্ষিকীতে মহাত্মা গান্ধীকে (Mahatma Gandhi) শ্রদ্ধা জানালেন রাষ্ট্রসংঘের মহাসচিব (UN Secretary-General) আন্তোনিও গুতেরেস (Antonio Guterres)। বুধবার মহাত্মা গান্ধীকে শ্রদ্ধা নিবেদন করে তিনি বলেছেন, মহাত্মার দৃষ্টিভঙ্গি রাষ্ট্রসংঘের কাজসহ সারা বিশ্বে অনুরণিত হচ্ছে। মহাত্মা গান্ধীর জন্মবার্ষিকী 'আন্তর্জাতিক অহিংসা দিবস' (International Day of Non-Violence) হিসেবে পালন করা হয়। বুধবার রাষ্ট্রসংঘের মহাসচিব টুইটে লেখেন, "মহাত্মা গান্ধী ধারাবাহিক অহিংস আন্দোলনের সূচনা করেছিলেন। যা ইতিহাস বদলে দিয়েছিল। তাঁর জন্মের ১৫০ বছর পর গান্ধীর দর্শন রাষ্ট্রসংঘে আমাদের কাজের মূল ভিত্তিতে রয়েছে। আন্তর্জাতিক অহিংসা দিবস ও প্রতিদিন তাঁর সাহস ও দৃষ্টিভঙ্গি আমাদের অনুপ্রাণিত করতে পারে।"

পরে এক বিবৃতিতে তিনি বলেন, "পারস্পরিক সমঝোতা, সাম্যতা, দীর্ঘস্থায়ী উন্নয়ন, যুবসমাজের ক্ষমতায়ন এবং বিরোধের শান্তিপূর্ণ (mutual understanding, equality, sustainable development, the empowerment of young people, and the peaceful resolution of disputes) সমাধানের জন্য রাষ্ট্রসংঘের কাজকর্মসহ বিশ্বজুড়ে মহাত্মা গান্ধীর দৃষ্টিভঙ্গি অব্যাহত রয়েছে।" আরও পড়ুন: Gandhi Jayanti: মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মবার্ষিকীতে শ্রদ্ধা জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি যা জানালেন

১৯৪৮ সালে মহাত্মা গান্ধীকে হত্যার আগে দেশভাগের (Partition) ঘটনাকে স্মরণ করে গুতেরেস বলেন, "আমরা কী করি এবং আমরা কী করতে সক্ষম তার মধ্যে ব্যবধান তুলে ধরেছিলেন মহাত্মা গান্ধী। তাই এই আন্তর্জাতিক দিবসে আমি আমাদের প্রত্যেককে ভবিষ্যতের বিভাজনের মাঝে সেতু হতে সর্বাত্মকভাবে কাজ করার আহ্বান জানাচ্ছি। তবেই আমরা সবার জন্য আরও ভালো ভবিষ্যত গড়ার চেষ্টা করতে পারব।"