Coronavirus Scare: স্থল, জল ও বিমানপথে ১৫ জানুয়ারির পর আসা চিনাদের ওপর নিষেধাজ্ঞা ভারতের, বাতিল পাসপোর্ট
চিন (Photo Credits: Twitter)

নতুন দিল্লি, ৬ ফেব্রুয়ারি: করোনা ভাইরাসে (Corona Virus) আক্রান্ত হয়ে পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। যারা চিন (China) থেকে ১৫ জানুয়ারি কিংবা তারপর বিমান, স্থল ও জলপথে ভারতে প্রবেশ করেছে সকলের ভিসাকে অবৈধ বলে ঘোষণা করেছে। এর মধ্যে ইন্দো-নেপাল, ইন্দো-ভুটান, ইন্দো-বাংলাদেশ এবং ইন্দো-মায়ানমারের স্থল সীমান্ত পেরিয়ে আসা সকলের জন্যই এটি প্রযোজ্য। ফেব্রুয়ারি ৫ তারিখের মধ্যে চিনা পাসপোর্ট হোল্ডার এবং ই-ভিসা যারা আবেদন করেছিল সবই বাতিল করা হয়েছে।

ANI-র টুইট অনুযায়ী, হংকং, ম্যাকাউ এবং তাইওয়ানে বসবাসকারী চিনা পাসপোর্ট হোল্ডারদের জন্য অবশ্য এই নিয়ম লাগু করা হয়নি। করোনা ভাইরাসের কারণে আপাতত মৃতের সংখ্যা প্রায় ৫০০ এবং ২৮,১০৮ জন ভাইরাসে আক্রান্ত। টুইট করে আগেই জানানো হয়েছিল, “যাঁরা ইতিমধ্যেই ভারতে রয়েছেন (নিয়মিত বা ই-ভিসা নিয়ে) এবং যাঁরা ১৫ জানুয়ারির পর চিন সফর করে এ দেশে ফিরেছেন, তাঁদের সবাইকে ভারত সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের হটলাইন নম্বরে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হচ্ছে।” আরও পড়ুন, ১৭৭ জন যাত্রী নিয়ে রানওয়েতে তিন টুকরো হয়ে গেল বিমান, ইস্তানবুলে চাঞ্চল্য

গত ২ ফেব্রুয়ারী চিন থেকে এ দেশে আসার জন্যে দেওয়া সমস্ত ভিসা বাতিল করার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় বিদেশ মন্ত্রক। বেজিংয়ে অবস্থিত ভারতীয় দূতাবাসের তরফে টুইট করেও এই কথা জানানো হয়। তারা লেখে, “ভারতে যাওয়ার জন্য কোনও ভিসা আর বৈধ নয়। এবিষয়ে কারও কিছু জানার থাকলে দূতাবাসের সঙ্গে যোগাযোগ করতে পারেন আপনারা।”

এই করোনা ভাইরাসের ফলে ব্যাপক ক্ষতির মুখে পড়ে ব্যবসা বাণিজ্য। চিনা মোবাইল হ্যান্ডসেট, ফার্মাসিউটিক্যাল, অটোমোবাইল এর ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে। গুজরাত সুরাতের হীরে ব্যবসাও খানিকটা ধাক্কা খাবে এরফলে। আগামী দু'সপ্তাহ পরই ক্ষতির মুখোমুখি হতে চলেছে ব্যবসা।