1 Year Since Coronavirus Outbreak: ১ বছর আগে আজকের দিনেই চিনের উহানে প্রথম কোভিড রোগীর সন্ধান মিলেছিল
প্রতীকী ছবি (Photo Credits: File Image)

দেখতে দেখতে একটা বছর হয়ে গেল। ২০১৯-এর ১৭ নভেম্বরেই প্রথম চিনের হুবেই প্রদেশে ৫৫ বছরের এক প্রৌঢ়ের শরীরে করোনাভাইরাসের (Coronavirus) জীবাণু মিলেছিল। এক বছরে সেই ভাইরাস বিশ্বের কাছে মূর্তিমান আতঙ্ক, নাম কোভিড-১৯। এখনও পর্যন্ত গোটা বিশ্বে ৫.৫ কোটি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। মৃতের সংখ্যা ১৩ লাখেরও বেশি। গত ৩১ ডিসেম্বর ২০১৯-এ চিন সরকারিভাবে জানায় যে এক অজানা কারণে মানুষ নিউমোনিয়ায় আক্রান্ত হচ্ছে। হুবেই প্রদেশের উহান শহরে এই জ্বরে আক্রান্তের সন্ধান মিলেছে। স্থানীয়রা জানায়, সেখানকার হুয়ানান সি ফুড মার্কেটের ব্যবসাদার ও ডিলারদের অনেকেই এই রোগে আক্রান্ত হয়েছেন। চলতি বছরের ১১-১২ জানুয়ারির মধ্যে চিন নভেল করোনাভাইরাসের জেনেটিক সিকোয়েন্স শেয়ার করে।

চিনের বাইরে প্রথম করোনা আক্রান্তের সন্ধান মেলে গত ১৩ জানুয়ারিতে থাইল্যান্ডে। এরপর বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি প্রতিনিধি দল চিনের উহান শহরে পরিদর্শনে যায়। উহানের বিমানবন্দরে আগত যাত্রীদের থার্মাল স্ক্রিনিং, বিদেশ থেকে আগত যাত্রী বা যাঁরা উহান ছাড়ছেন তাঁদের গতিপ্রকৃতি ঠিকমতো নজরদারি হচ্ছে কিনা তা ভালমতো পর্যবেক্ষণ করে ওই প্রতিনিধি দলটি। পাশাপাশি শহরের কেন্দ্রে থাকা ঝোংনান হাসপাতালে সংক্রমণ প্রতিরোধ ব্যবস্থা, নিয়্ন্ত্রণের আয়োজন এবং গবেষণার বন্দোবস্ত খতিয়ে দেখা হয়। এরপরেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর টেড্রস আধানম ঘেব্রেয়াসিস আন্তার্জাতিক স্তরে পাবলিক হেলথ এমার্জেন্সি ঘোষণা করেন। গত ফেব্রুয়ারিতেই অসুস্থ যাত্রীদের কেয়ার নিতে ভিড় এড়ানোর জন্য গাইডলাইন চালু করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনা সতর্কতায় মার্চ মাসেই WHO-র তরফে শুরু হয় প্রচার। ১১ মার্চ করোনাভাইরাসকে মহামারী ঘোষণা করে WHO। আরও পড়ুন-ISL 2020-21 Squads: আসন্ন ISL-এ ATK মোহনবাগান, বেঙ্গালুরু FC, চেন্নাইন FC, FC গোয়ার প্রধান কোচ কে, রক্ষণে কে খেলছেন? দেখে নিন এক ঝলকে

১ কোটি ১৫ লক্ষ ৩৮ হাজার ৫৭ জন মোট আক্রান্তকে নিয়েবিশ্বে সবথেকে খারাপ অবস্থায় রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। মৃত্যুর সংখ্যা ২ লাখ ৫ হাজার ছাড়িয়েছে। ভারতে প্রথম করোনা আক্রান্তের সন্ধান মেলে চলতি বছরের ৩০ জানুয়ারি। চিনের উহান বিশ্ব বিদ্যালয়ের পড়ুয়ার শরীরে মেলে করোনার জীবাণু। ওই পড়ুয়া কেরালার বাসিন্দা।