Omar al-Bashir: আর্থিক দুর্নীতি মামলায় ২ বছর জেল সুদানের প্রাক্তন প্রেসিডেন্ট ওমর আল বশিরের
ওমর আল বশির (Photo Credit: Wikimedia commons)

খার্তুম, ১৫ ডিসেম্বর: আর্থিক অনিয়মের অভিযোগে জেলে যেতে হল সুদানের (Sudan) প্রাক্তন প্রেসিডেন্ট ওমর আল বশিরকে (Omar al Bashir)। বিচারে দু'বছরের কারাদণ্ড হয়েছে তাঁর। গতকাল শনিবারই আর্থিক দুর্নীতি সংক্রান্ত এক মামলায় তাঁকে দোষী সাব্যস্ত করে আদালত। ফলে সাজা ঘোষণা হয়।

এদিন রায় ঘোষণার সময় বশির ঐতিহ্যবাহী পোশাক (Traditional Wear) পরে আদালতের কাঠগড়ায় চুপ দাঁড়িয়ে ছিলেন বলে জানা গিয়েছে। ১৯৮৯ সালে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় এসেছিলেন তিনি। তারপর দীর্ঘ ত্রিশ বছর সুদান শাসন করেন প্রাক্তন এই সামরিক শাসক। এপ্রিলে গণবিক্ষোভে ক্ষমতাচ্যুত হন তিনি। ক্ষমতাচ্যুত হওয়ার পর গ্রেফতারির সময় তাঁর ঘর থেকে পাওয়া গিয়েছিল ১৩ কোটি মার্কিন ডলারের সমমূল্যের সুদানি পাউন্ড। যা নিয়েই আর্থিক দুর্নীতির অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে। সেই প্রেক্ষিতেই আর্থিক দুর্নীতির মামলা। বর্তমানে রাজধানী খার্তুমের কোবার কারাগারে রয়েছেন তিনি। গত বছর ডিসেম্বরে অর্থনৈতিক সংস্কার ও গণতন্ত্রের দাবিতে সুদানে বিক্ষোভ শুরু হয়। অব্যাহত বিক্ষোভের মুখে ১১ এপ্রিল সামরিক অভ্যুত্থানের মাধ্যমে প্রেসিডেন্ট ওমর আল বশিরকে ক্ষমতাচ্যুত করে গ্রেফতার করে সে দেশের সেনাবাহিনী। ৭৫ বছর বয়সি প্রাক্তন এই স্বৈরশাসকের বিরুদ্ধে আর্থিক অনিয়ম, দুর্নীতি ও হত্যার অভিযোগ রয়েছে। আরও পড়ুন: Miss World 2019: মিস ওয়ার্ল্ড ২০১৯-এর খেতাব জিতলেন জ্যামাইকার টোনি-আন সিং

বশিরের আইনজীবী জানান, ১৯৮৯ সালের সামরিক অভ্যুত্থান ও বিক্ষোভকারীদের হত্যার বিষয়ে জিজ্ঞাসাবাদের (Investigation) জন্য অপর এক মামলার শুনানিতে তাঁকে আদালতে ডাকা হতে পারে। উল্লেখ্য, সুদানের দারফুর অঞ্চলে গণহত্যা ও মানবতার বিরুদ্ধে অপরাধের অভিযোগে নেদারল্যান্ডসের হেগের আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) ২০০৯ সালে বশিরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানাও জারি করেছিল।