Earthquake in Indonesia: ৭.৩ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া, তবে জারি হয়নি সুনামি সতর্কতা
ভূমিকম্প(Photo Credits: PTI)

জাকার্তা, ২৪ জুন, ২০১৯:  আবারও ভূমিকম্পে (Earthquake) কেঁপে উঠল ইন্দোনেশিয়া(Indonesia) । রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৭.‌৩। যদিও এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। জারি হয়নি সুনামি (Tsunami) সতর্কতাও। তবে সমুদ্র উপকূলের বাসিন্দাদের সতর্ক থাকতে বলা হয়েছে। স্থানীয় সময় রাত ১১টা ৫৩ মিনিট নাগাদ ইন্দোনেশিয়ায় ভূমিকম্প অনুভূত হয়। উৎস স্থল ছিল বন্দা সমুদ্রের দক্ষিণ আম্বোন দ্বীপের ২০৮ কিলোমিটার গভীরে।

এই তীব্র কম্পনের পর সুনামি সতর্কতা জারি হওয়ার কথা। কিন্তু এখনও পর্যন্ত সেরকম কোনও সতর্কতা জারি করা হয়নি। প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কীকরণ সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে ভূমিকম্পের উৎস্যস্থল এতোটাই গভীরে যে সুনামির সম্ভাবনা নেই।

অন্যদিকে ইন্দোনেশিয়ায় ভূমিকম্পের কয়েক মিনিটের মধ্যেই পাপুয়ায় কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৬.‌১। আরও পড়ুন, ভয়াবহ ট্রেন দুর্ঘটনা বাংলাদেশে, ব্রিজ ভেঙে খালে পড়ল উপবন এক্সপ্রেস, মৃত কমপক্ষে ৪

মার্কিন ভূমিকম্প নিরিক্ষণ কেন্দ্রের রিপোর্ট অনুযায়ী ভূমিকম্পের উৎস্যস্থল ছিল পাপুয়া প্রদেশের আবেপুরা শহরের ২৪০ কিলোমিটার গভীরে। এখানেও হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। গত সপ্তাহেও এই এলাকায় ভূমিকম্প হয়েছিল। তার তীব্রতা ছিল ৬.‌৩। গত বছর তীব্র ভূমিকম্প এবং সুনামিতে ইন্দোনেশিয়ার পালু ও সুলাওয়াসি দ্বীপে প্রায় ২২০০ জনের মৃত্যু হয়েছিল।