৩৭০-এর জেরে ফের পুলওয়ামা হামলা হবে, হুমকি দিলেন ইমরান খান
ইমরান খান(Photo Credit: IANS)

ইসলামাবাদ, ৬ আগস্টবেআইনিভাবে কাশ্মীরের স্পেশ্যাল স্টেসাস খর্ব করেছে ভারত। ৩৭০ ধারা বিলুপ্তির জেরে ফের পুলওয়ামা কাণ্ড ঘটতে পারে। পাক সংসদের এক যুগ্ম অধিবেশনে এ কথাই বলেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান। এদিকে ইমারেনর বক্তব্যের সঙ্গে সঙ্গেই একটা বিষয় স্পষ্ট হয়ে গেল যে গত ফেব্রুয়ারিতে অনন্তনাগে সিআরপিএফ কনভয়ে জঙ্গি হানার ঘটনায় সরাসরি পাকিস্তানের মদত রয়েছে। ১৪ ফেব্রুয়ারির কালো দিনের সেই নাশকতার দায় পাকিস্তান বরাবর অস্বিকার করে এসেছে। আজ ৩৭০-এর পক্ষে দাঁড়াতে মরিয়া ইমরান পুলওয়ামা হামলার দায় মেনে নিয়ে পাল্টা নাশকতার হুমকি দিলেন। আরও পড়ুন-কাশ্মীরিদের কথা শোনা হোক, ৩৭০ প্রসঙ্গে টুইট স্কটিশ ইতিহাসবিদের

একই সঙ্গে জানালেন, নরেন্দ্র মোদি সরকারের এই পদক্ষেপ কাশ্মীরের জনগনকে খান খান করে দিতে পারবে না। ৩৭০ ধারা বিলোপ করে রাষ্ট্রপুঞ্জের নীতিকে অমান্য করেছে নয়াদিল্লি। ভারতের এই পদক্ষেপ বেআইনি। এতে দুই পরমাণু শক্তিধর দেশের মধ্যে সম্পর্কের অবনতি ঘটবে। পাকিস্তান সরকার থেকে বিবৃতি দেওয়া হয়েছে, ইমরান খান কাশ্মীর নিয়ে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মহাথির মহম্মদ ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরোদগানের সঙ্গে কথা বলেছেন। তাঁদের ইমরান বোঝাতে চেষ্টা করছেন, জম্মু-কাশ্মীর নিয়ে ভারত যা করতে চলেছে, তা বেআইনি। ইমরান এদিন বলেন, ‘রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদ কাশ্মীরিদের আত্মনিয়ন্ত্রণের অধিকার স্বীকার করে নিয়েছে। আমরা তাদের সংগ্রামে কূটনৈতিক, নৈতিক ও রাজনৈতিক সমর্থন দিয়ে যাব।’ তবে এটি প্রথম নয়, এর আগেও কাশ্মীর নিয়ে ভারতের পদক্ষেপের বিরোধিতা করেছে পাকিস্তান। শোনা যাচ্ছে খুব শিগগির আমেরিকার এক প্রতিনিধি দল আসছে ইসলামাবাদে। তাঁদের কাছে কাশ্মীর নিয়ে পাকিস্তানের অবস্থান ব্যাখ্যা করা হবে। একইসঙ্গে বিষয়টি নিয়ে আন্তর্জাতিক মহলের সমর্থনও পাওয়ার চেষ্টা করবে ইমরানের সরকার।

জানা গিয়েছে, আগামী মাসে নিউ ইয়র্কে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার অধিবেশনের এক ফাঁকে ইমরানের সঙ্গে বৈঠকে বসবেন মহাথির। পাকিস্তানের প্রধানমন্ত্রীর অফিস থেকে বলা হয়েছে, ইমরান তুরস্কের প্রেসিডেন্ট এরোদগানকে বলেছেন, ভারত বেআইনিভাবে কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নিতে চায়। এর ফলে আঞ্চলিক শান্তি ও সুস্থিতির গুরুতর ক্ষতি হবে।