গত সোমবারই ইজরায়েলের (Israel) ওপর র (Hamas) হামলার এক বছর পেরোলো। এই হামলায় কমপক্ষে ১২০০ জন ইজরায়েলি নাগরিকের মৃত্যু হয়ছিল। আর এই হামলার পর থেকেই মধ্য প্রাচ্যে ছড়িয়ে পড়েছিল যুদ্ধের আগুন। প্রথমে হামাসকে নিঃশেষ করতে গাজাতে একের পর এক হামলা, কার্যত মৃত্যুপুরীতে পরিণত হয়েছে প্যালিস্তিনিদের এলাকা। কমবেশি প্রায় ৪০ হাজার মানুষের মৃত্যু হয়েছিল ইজরায়েলের লাগাতার হামলায়। যাতে বেশিরভাগই ছিল শিশু ও মহিলা। এই হামলার পাশাপাশি লেবাননের সশস্ত্র বাহিনী হেজবুল্লাও দক্ষিণ ইজরায়েলে হামলা চালিয়েছিল। যার জবাবে গতমাস থেকেই পাল্টা হামলা চালাচ্ছে ইজরায়েল। প্রথমে মিসাইল হামলা, তারপর চাঞ্চল্যকর পেজার হামলা। অন্যদিকে এই যুদ্ধে ইজরায়েলে ওপর নতুন করে ইরান হামলা চালিয়েছে। সবমিলিয়ে মধ্যপ্রাচ্যে এখন বেশ উত্তপ্ত।

আর এই যুদ্ধ পরিস্থিতির মাঝেই রাষ্ট্রসংঘ দাবি করল শান্তির। ৭ অক্টোবর হামাস হামলার বর্ষপূর্তিতে এমনটাই দাবি জানালেব মহাসচিব আন্তোনিও গুতেরেস (Antonio Guterres)। তিনি বলেন ঠিক একবছর আগে আজকের দিনে ইজরায়েলে হামাস যে জঘন্যতম হামলা চালিয়েছিল। তার নিন্দা গোটা বিশ্ব করছে। এই হামলায় পরবর্তী পরিস্থিতি মধ্যপ্রাচ্যের দেশগুলিকে আজও ভুগতে হচ্ছে। ওই ঘটনার পর যে রক্তপাতের ঢেউ শুরু হয়েছে, সেই ঢেউ আজও থামছে না। এই যুদ্ধে প্রভাবে দেশগুলির সাধারণ নারগিকদের জনজীবনে পড়ছে। আমার আবেদন এই যুদ্ধ অবিলম্বে বন্ধ হোক, বন্দিদের ছাড়িয়ে দেওয়া হোক, বন্দুক ফেলে দেওয়া হোক, দেশগুলিতে শান্তি ফিরে আসুক।

প্রসঙ্গত, এই মধ্যপ্রাচ্যের অশান্তকর পরিস্থিতি নিয়ে একাধিক মানুষ, দেশ এমনকী রাষ্ট্রসংঘ ইজরায়েলের বিরুদ্ধেই আঙুল তোলে। কিন্তু এর শুরুটা প্রথম হয়েছিল হামাসের হাত ধরে। যদিও রাষ্ট্রসংঘের এই পক্ষপাতিত্বের কারণে বেজায় চটে আছে ইজরায়েল সরকার। এমনকী বর্তমান মহাসচিব আন্তোনিও গুতেরেসকে নিষিদ্ধ ঘোষণা করেছে ইজরায়েল।