West Bengal Weather Update: কলকাতায় এখনও এল না জাঁকিয়ে শীত; অপেক্ষায় শহরবাসী
শীত (প্রতীকী ছবি: File Photo)

কলকাতা, ৪ ডিসেম্বর: হালকা শীতের (Winter) মিঠে রোদে গা সেঁকছে শহরবাসী। ডিসেম্বরের প্রথম সপ্তাহে এখনও শীতের দাপট শুরু হয়নি। উত্তরবঙ্গে জাঁকিয়ে ঠান্ডা পড়লেও, দক্ষিণে এখনও বঞ্চিত। আপাতত শুরুর এই ঠান্ডাকে উপভোগ করতে হবে শহরবাসীকে। তবে প্রশ্ন উঠছে, জাঁকিয়ে ঠান্ডা পড়বে কবে? জাঁকিয়ে ঠান্ডা তো পড়বে, তবে এখনই নয়।

আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তরে হাওয়ার পথে বাধ সাধছে একের পর এক পশ্চিমী ঝঞ্ঝা (Western Disturbance)। আর তার জেরে রাজ্যে শীত ঢোকায় দেরি হচ্ছে। আগামী সপ্তাহেও একইরকম থাকবে পরিস্থিতি। রাতে ও ভোরে শীতের ভাব থাকলেও বেলা বাড়লে উধাও হবে সেই আমেজ। কলকাতায় পারদ ১৫ ডিগ্রি সেলসিয়াসের নীচে নামার সম্ভাবনা নেই। আগামী কয়েকদিন পারদ ১৭ থেকে ১৮ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করবে। তবে উত্তরবঙ্গে ও সিকিমে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আরও পড়ুন, ২০২১-এর আনুমানিক জিডিপি গ্রোথ মাইনাস ৭.৫ শতাংশ, ৪ শতাংশেই অপরিবর্তিত থাকছে রিজার্ভ ব্যাংকের রেপোরেট

কলকাতার সাতটি মনিটরিং স্টেশনের বৃহস্পতিবারের রিপোর্ট বলছে, এ দিন সকাল ১০টা পর্যন্তও অনেক ক্ষেত্রে দূষণ সূচক ছিল ৩০০-র বেশি। যা যথেষ্ট চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। পরিবেশকর্মীদের সংগঠন 'বেঙ্গল ক্যান' এবং 'সুইচ-অন ফাউন্ডেশন'-এর তরফে 'স্টেট অব বেঙ্গলস এয়ার-২০২০' নামে একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে। তাতে রয়েছে গত বছরের নভেম্বর থেকে এই বছর ফেব্রুয়ারি পর্যন্ত দূষণ চিত্রের বিশ্লেষণ। রাজ্যে ওই চার মাসই বায়ু দূষণের মাত্রা সব চেয়ে বেশি হয় বলে পরিবেশকর্মীদের বক্তব্য। ওই চার মাসে দূষণের নিরিখে কলকাতা, হাওড়া, আসানসোল- রাজ্যের দূষণ রাজধানী দিল্লিরপ্রায় কাছাকাছি এসে পড়েছিল। শীত যত বাড়বে বাতাসে দূষণ কতটা বাড়বে তা নিয়ে উদ্বিগ্ন পরিবেশবিদরা।