West Bengal Weather Update: ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা, পুজো কমিটিগুলিকে প্রস্তুত থাকার নির্দেশ সরকারের
বৃষ্টি ফাইল ফোটো (Photo Credits: IANS)

কলকাতা, ২২ অক্টোবর: শক্তি বাড়িয়ে পশ্চিমবঙ্গের দিকে এগোচ্ছে নিম্নচাপ (Depression)। তার জেরে ষষ্ঠীর সকাল থেকেই আমূল বদলে গেছে দক্ষিণবঙ্গের আবহাওয়া। সকাল থেকেই ছিল কালো মেঘ, উপকূলবর্তী জেলাগুলিতে ইতিমধ্যেই বৃষ্টি হয়েছে কয়েক পশলা। পুজোর বাকি দিনগুলিতে বৃষ্টি হবে বলে পূর্বাভাস আবহাওয়া দপ্তরের। মধ্য বঙ্গোপসাগরে তৈরি হওয়া এই নিম্নচাপের অভিমুখ অন্ধ্রপ্রদেশ উপকূল। কিন্তু স্থলভাগে না ঢুকে সেটি অভিমুখ পরিবর্তন করে আরও শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে।

তাই বিক্ষিপ্ত নয়, বঙ্গোপসাগরে তৈরি গভীর নিম্নচাপের প্রভাবে ষষ্ঠী অর্থাৎ আজ বৃহস্পতিবার থেকে অষ্টমী মানে শনিবার পর্যন্ত ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতে (West Bengal Weather Update) ভিজতে চলেছে কলকাতা, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর। আলিপুরের হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতি থেকে শনিবার দুই ২৪ পরগনা ও দুই মেদিনীপুরে ৪০ থেকে ৬০ কিলোমিটার বেগে বইবে ঝোরো হাওয়া। একইভাবে শুক্র ও শনিবারে কলকাতা, হাওড়া হুগলিতে ৩০-৫০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস রয়েছে। এই ভারী বৃষ্টি ও ঝড়ের ফলে শহর কলকাতা-সহ উপকূলবর্তী এলাকাগুলিতে জল জমার আশঙ্কা রয়েছে। বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ ক্রমশ সরে আসছে উপকূলের দিকে যা মৎস্যজীবীদের জন্য যথেষ্ট চিন্তার কারণ হতে পারে। ইতিমধ্যেই কলকাতা পৌরনিগমের সেচ ও নিকাশি বিভাগের কর্মীদের পুজার ছুটি বাতিল হয়েছে। উপকূলে মৎসজীবীদের সতর্ক করে পাড়ে ফিরে আসার সতর্কবার্তা দিচ্ছে উপকূলরক্ষী বাহিনী।আরও পড়ুন: Xi Jinping Becomes Asur In Baharampur Durga Puja: অসুর-রূপে চিনা প্রেসিডেন্ট জিনপিং, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ছবি

এছাড়াও রাজ্যবাসী, বিশেষ করে উপকূলবর্তী অঞ্চলের বাসিন্দাদের জন্য নির্দেশকা জারি করেছে রাজ্য সরকার। নির্দেশিকায় বলা হয়েছে, আগামী ২২-২৪ অক্টোবর গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আবহাওয়া সম্পর্কে সতর্কতা দিয়েছে আবহাওয়া দপ্তর। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপ। ২২-২৩ অক্টোবর পশ্চিমবঙ্গের উপকূলীয় জেলাগুলিতে ভারী থেকে খুব ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ২২ অক্টোবর থেকে ২৪ অক্টোবর পর্যন্ত মাছ ধরতে সমুদ্রে না যাওয়া উচিত। যারা সমুদ্রে রয়েছে তাদের ২২ অক্টোবর ভোরের আগে উপকূলে ফিরে উচিত। দিঘা, মন্দারমণি, শঙ্করপুর, সাগর দ্বীপে ২২ অক্টোবর থেকে ২৪ অক্টোবর পর্যন্ত সমস্ত কর্মকাণ্ড স্থগিত থাকছে। ২৩ ও ২৪ অক্টোবর সুন্দরবন অঞ্চলে ফেরি পরিষেবা স্থগিত রাখা হচ্ছে। জেলা ম্যাজিস্ট্রেটদের পূজা আয়োজকদের পূজা প্যান্ডেলগুলির ক্ষতি রোধে পদক্ষেপ গ্রহণের জন্য অবহিত করার অনুরোধ করা হয়েছে। কাকদ্বীপ, দিঘা ও হাসনাবাদে এনডিআরএফ দল মোতায়েন:

ভারী বৃষ্টি হলে পুজো কমিটিগুলির চিন্তা রয়েছে। তাতে মণ্ডপের ক্ষতি হতে পারে। তাই এই বিষয়ে জেলাশাসকদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। জেলাশাসককে পুজো কমিটিগুলিকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলার নির্দেশ দেওয়া হয়েছে।