West Bengal Monsoon: সক্রিয় মৌসুমি অক্ষরেখার জেরে বর্ষণ মুখর দক্ষিণবঙ্গ, বৃহস্পতিবারে উত্তরবঙ্গে সরবে নিম্নচাপ
প্রতীকী ছবি (Photo Credits: Flickr, Satish Krishnamurthy)

কলকাতা, ২৬ আগস্ট: উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হওয়া শক্তিশালী নিম্নচাপের প্রভাবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে শুরু হয়েছে বৃষ্টি (West Bengal Monsoon)। তবে শুধুমাত্র উপকূলীয় জেলাগুলিই ন গোটা দক্ষিণবঙ্গ জুড়েই চলছে বৃষ্টি। যদিও গতকাল আলিপুরের হাওয়া অফিসের পূর্বাভাস ছিল, আগামী ৪৮ ঘণ্টা বৃষ্টির সম্ভাবনা রয়েছে সমগ্র দক্ষিণবঙ্গজুড়ে। সেইমতো আজ দক্ষিণবঙ্গে বিভিন্ন জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা প্রবল। অন্যদিকে মঙ্গলবার ভোররাত থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে শুরু হয়েছে বৃষ্টি। দফায় দফায় বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়াও বইবে মূলত উপকূলের জেলাগুলিতে। সমুদ্র উত্তাল থাকবে। তাই এদিনও মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। তবে আগামী কাল থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি কমতে পারে। তার বদলে উত্তরবঙ্গে বাড়বে বৃষ্টি।

আবহাওয়ার এই পূর্বাভাসের ব্যাপারে বিভিন্ন জেলা প্রশাসনকে সতর্ক করেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও। নবান্ন থেকে বিভিন্ন জেলার প্রশাসনের সঙ্গে প্রশাসনিক বৈঠকে বারবার তিনি জেলাশাসকদের সতর্ক করছেন, আগে থেকে বন্যা পরিস্থিতির জন্য তৈরি থাকতে। কারণ, বৃষ্টি বাড়ার সঙ্গে সঙ্গে অনেক জলাধার থেকে জল ছাড়া শুরু হয়েছে। তার ফলে বন্যা পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলেই আশঙ্কা মুখ্যমন্ত্রীর। তাই আগে থেকে তৈরি থাকার নির্দেশ দিয়েছেন তিনি। আজ সারাদিন কলকাতায় মেঘলা আকাশ থাকবে বলেই জানানো হয়েছে। শহরে দফায় দফায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। এই সঙ্গে এর মধ্যেই নিম্নচাপ পশ্চিমে সরতে শুরু করেছে। তার ফলে পশ্চিমাঞ্চলের জেলা অর্থাৎ বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রামে বৃষ্টি বাড়বে বলেই মনে করা হচ্ছে। ধীরে ধীরে এই নিম্নচাপ ঝাড়খণ্ডের দিকে চলে যেতে পারে বলেই আবহবিদদের ধারণা। আরো পড়ুন-Coronavirus Tally in India: ৬৭ হাজার ১৫১ জন নতুন রোগীকে নিয়ে ভারতের মোট করোনা আক্রান্তে সংখ্যা ৩২ লাখ ছাড়ালো

এদিকে আগামী কাল থেকে দক্ষিণবঙ্গে কমতে পারে বৃষ্টি। সেই খবরে খুশি বাসিন্দারা। তবে তার বদলে উত্তরবঙ্গে বৃষ্টি বাড়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। কারণ, ঝাড়খণ্ড লাগোয়া নিম্নচাপের জেরে উত্তরবঙ্গে ভারী বৃষ্টি হতে পারে বলেই মনে করা হচ্ছে। ইতিমধ্যেই উত্তরবঙ্গের একাধিক জেলায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। আগামী কাল থেকে বৃষ্টি বাড়লে সেই বন্যা পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা।