West Bengal Lockdown: ২৭ মার্চ পর্যন্ত লকডাউন রাজ্যে
কলকাতা (প্রতীকী ছবি: File Photo)

কলকাতা, ২২ মার্চ: মারাত্মক আকার ধারণ করছে করোনাভাইরাস (Coronavirus Outbreak) । স্টেজ ২ ছাড়িয়ে ক্রমশ ৩-এর দিকে পা। করোনাভাইরাসের মোকাবিলায় কেন্দ্রের পরামর্শে রাজ্যে (West Bengal Lockdown) লকডাউনের সিদ্ধান্ত। কলকাতা পুরসভা-সহ আগামিকাল, বিকেল ৪ টে থেকে রাজ্যের মোট ২৩টি পুর-এলাকা থাকবে লকডাউন। যদিও  পশ্চিমবঙ্গ-সহ দেশের অন্যান্য রাজ্যগুলিকে (৭৫টি জেলা)-কে আগামী ৩১ তারিখ পর্যন্ত লকডাউন সিদ্ধান্ত নেয় কেন্দ্র। কেন্দ্রের সেই পরামর্শ মেনে আগামিকাল বিকেল ৫টে থেকে ২৭ তারিখ রাত ১২টা পর্যন্ত রাজ্যের মোট ২৩টি পুর এলাকায় লকডাউন রাখার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। যদিও জরুরি পরিষেবাকে এর আওতায় রাখা হয়নি। আরও পড়ুন: Mamata Calls All Party Meet: করোনাভাইরাস মোকাবিলা, সোমবার সর্বদল বৈঠক ডাকলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি 

রবিবার কেন্দ্রের পরামর্শের পরই এই সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। ইতিমধ্যেই সরকারের তরফে একটি বিজ্ঞপ্তি পেশ করা হয়েছে। এই বিজ্ঞপ্তিতে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, এই নির্দিষ্ট সময়ের মধ্যে রাস্তাঘাটে চলবে না কোনও ট্যাক্সি, অটো। যদিও হাসপাতাল, বিমানবন্দর, রেলস্টেশন, বাসস্ট্যান্ড/ টার্মিনাল এবং নিত্যপ্রয়োজনীয় জিনিস সরবরাহের যানবাহনে কোনও বিধিনিষেধ জারি করা হয়নি। নিত্য প্রয়োজনীয় জিনিস ছাড়া সমস্ত দোকান, গুদামঘর বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। প্রকাশ্যে ৭ জনের বেশি জমায়েতের উপর জারি হয়েছে নিষেধাজ্ঞা। এই মুহূর্তে যারা বিদেশ থেকে ফিরছেন তাদেরকে স্থানীয় স্বাস্থ্য দফতরের নির্দেশ অনুযায়ী হোম কোয়ারিন্টাইনে থাকতে হবে। টেলিকম, ইন্টারনেট, আইটি পরিষেবা, ব্যাঙ্ক, এটিএম, পেট্রোল পাম্প, এলপিডি গ্যাস, ওষুধের দোকান, চশমার দোকান-এসব কিছুকে লকডাউন আওতার বাইরে রাখা হয়েছে।

প্রসঙ্গত, ভাইরাস ক্রমশ ভয়াবহ আকার নিচ্ছে। ইতিমধ্যে দেশজুড়ে ৮ জনের মৃত্যুর খবর মিলেছে। এদের মধ্যে রয়েছেন একজন ইতালিয় নাগরিক। পরিস্থিতি যাতে কোনওভাবেই হাতের বাইরে না যায় যার জন্য কেন্দ্র-রাজ্য প্রশাসন আপ্রাণ চেষ্টা চালাচ্ছে। এদিন সমস্ত রাজ্যের মুখ্যসচিবদের সঙ্গে বৈঠকে বসেন স্বরাষ্ট্রমন্ত্রক। সেই বৈঠকেই দেশজুড়ে প্রায় ৭৫টি জেলাকে লকডাউন রাখার সিদ্ধান্ত নেওয়া হয় আগামী ৩১ মার্চ পর্যন্ত। যদিও রাজ্য সরকারের তরফে জানিয়ে দেওয়া হয়, ৩১ মার্চ পর্যন্ত লকডাউন রাখা এই মুহূর্তে সম্ভব নয়। রাজ্য কেন্দ্রের পরামর্শ মেনে আগামী ২৭ তারিখ পর্যন্ত রাজ্যের বিভিন্ন পুরএলাকাগুলিকে লকডাউন করছে। তবে পরবর্তীকালে সময়সীমা আরও বাড়ানো যেতে পারে।