Mother Dairy Name Changed: বদলে গেল মাদার ডেয়ারির নাম, সরকারের উদ্যোগে হল বেঙ্গল ডেয়ারি
মাদার ডেয়ারির নাম বদল (Picture Credits: Twitter)

কলকাতা, ২ মার্চ: বদলে গেল রাজ্যের দুগ্ধ উৎপাদন ও প্রক্রিয়াকরণ সংস্থা 'মাদার ডেয়ারি'-র (Mother Dairy) নাম৷ জনপ্রিয় মাদার ডেয়ারির নাম পরিবর্তন করে রাখা হল বেঙ্গল ডেয়ারি (Bengal Dairy)৷ শুক্রবার একথা জানান রাজ্যের আইন ও স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য (Chandrima Bhattacharjee)৷ তিনি এদিন জানিয়েছেন, বিভিন্ন রাজ্যে মাদার ডেয়ারি একটি প্রকল্প হিসেবে চলছিল। এবার থেকে পুরোপুরিভাবে সরকারি মালিকানাধীন কোম্পানি হিসেবে চলবে।

এই সংস্থা থেকে অনেক লাভ হচ্ছ বলে জানান চন্দ্রিমা ভট্টাচার্য। তাই আরও বেশি মানুষের কাছে পৌঁছে দিতে তারা নাম পরিবর্তন করেছেন বলে জানান। মাদার ডেয়ারি যেটা তৈরি হয়েছিল ১৯৭৪ সালে, হল একটি পুরোপোরি নিজস্ব সহায়ক একটি কোম্পানি এবং এটি ন্যাশনাল ডেয়ারি ডেভেলপমেন্ট বোর্ড (এনডিডিবি) (NDDB) এর অধীনে রয়েছে। এর শাখাগুলি চারটি মেট্রো শহরে গড়ে উঠেছিল। আরও পড়ুন, দিল্লি সংঘর্ষকে 'পরিকল্পিত গণহত্যা' বললেন মমতা ব্যানার্জি, নেতাজি ইন্ডোরে 'বাংলার গর্ব মমতা' কর্মসূচি থেকে কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়ালেন মুখ্যমন্ত্রী

শেষ পর্যন্ত এনডিডিবি সরে গিয়েছিল এবং বেশিরভাগ রাজ্য সরকার তাদের নিজস্ব ব্র্যান্ড চালু করেছিল। তবে পশ্চিমবঙ্গ তা করেনি। ১৯৮২ সালের ২১ শে মার্চ তৎকালীন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু (Jyoti Basu) বাংলার গ্রামীণ দুগ্ধ উৎপাদনকারী এবং শহুরে দুধ গ্রাহকদের কাছে মাদার ডেয়ারি কলকাতা তৈরি করেছিলেন। স্বাধীন ভাবে কাজ করার জন্য বাংলার ডেয়ারি লিমিটেড নামে একটি সংস্থা গড়া হয়েছে। খবর অনুযায়ী, মাদার ডেয়ারিকে ওই সংস্থার সঙ্গে মিশিয়ে দেওয়া হবে। ব্যবস্থাপনা নিয়ন্ত্রণেও বড়সড় বদল আনা হচ্ছে।দীর্ঘদিন ধরেই পাওয়া যাচ্ছে না মাদার ডেয়ারির দুধ। ফলে বিপাকে পড়েছেন ক্রেতারা। উত্তর ও দক্ষিণ শহরতলির বিভিন্ন অঞ্চলে নেই জোগান। প্যাকেজ দুধ তৈরি করতে কাঁচামালের দাম বেড়েছে। এই পরিস্থিতিতে দুধ উৎপাদকদের সহায়ক মূল্য বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।