West Bengal Govt Makes Mask Mandatory: মাস্ক বাধ্যতামূলক রাজ্যে, করোনা আক্রান্ত ২ চিকিৎসক
N95 মাস্ক (Photo: Twitter)

কলকাতা, ১২ এপ্রিল: বাইরে বেরোলে মাস্ক (Mask) পরা বাধ্যতামূলক করল রাজ্য সরকার (West Bengal Govt)। মাস্ক না পরে কেউ বেরোলে পুলিশ তাঁকে বাড়িতে ফেরত পাঠিয়ে দিতে পারে কিংবা আইনও প্রয়োগ করতে পারে। তবে মাস্ক মানেই যে এন ৯৫ বা সার্জিক্যাল মাস্ক হতে হবে তা নয়। সাধারণ, পরিচ্ছন্ন কাপড়ের তৈরি মাস্ক হলেও চলবে। আজ রাজ্য সরকারের তরফে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, "করানাভাইরাসের সংক্রমণ রোধে মুখ ও নাক ঢেকে রাখা খুবই কাজের। তাই নাগরিকদের নির্দেশ দেওয়া হচ্ছে যে তারা যেন মাস্ক বা অন্য সাধারণ, পরিচ্ছন্ন কাপড়ের তৈরি মাস্ক ব্যবহার করুন। এছাড়া গামছা, ওড়না, তোয়ালে বা ওই জাতীয় কিছু যা দিয়ে মুখ ঢাকা দেওয়া যায় ব্যবহার করুন। তাই বাইরে বেরোলে মুখ ঢেকে বের হতে হবে।"

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত হলেন রাজ্যের দুই চিকিৎসক। এর মধ্যে হাওড়া হাসপাতালের এক চিকিৎসক আছেন। তাঁকে এমআর বাঙুর হাসপাতালে ভর্তি করা হয়েছে। দক্ষিণ কলকাতার এক বেসরকারি হাসপাতালের এক চিকিৎসকও করোনাভাইরাসে আক্রান্ত। তিনি ভর্তি বেলেঘাটা আইডি হাসপাতালে। এই সময় ডিজিটালের খবর অনুযায়ী, দিন কয়েক আগে করোনাভাইরাসে আক্রান্ত হন হাওড়া হাসপাতালের সুপার এবং এক কর্মী। আক্রান্ত সুপার এমআর বাঙুর হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ভর্তি আছেন। এর রেশ কাটার আগে আক্রান্ত হলেন হাওড়া জেলা হাসপাতালের এক চিকিৎসক। আরও পড়ুন: Taxi For Emergency Purpose: জরুরি পরিষেবায় লকডাউনের শহরে নেমেছে হলুদ ট্যাক্সি, রইল হেল্পলাইন নম্বর

কোন্নগরের বাসিন্দা ওই চিকিৎসক জরুরি বিভাগের মেডিকেল অফিসার বলে জানা গেছে। উপসর্গ দেখা দেওয়ায় তাঁর সোয়াব টেস্টের জন্য পাঠানো হয়েছিল। রবিবার রিপোর্ট পজিটিভ এসেছে। আক্রান্ত ওই চিকিৎসক হাওড়া হাসপাতালের সুপারের সঙ্গে বৈঠক করেছিলেন বলে জানা গেছে।