Kolkata: পশ্চিমবঙ্গ সরকারের পোর্টাল থেকে লিক কয়েক লাখ লোকের করোনা পরীক্ষার রিপোর্ট
ভারতে কোভিড (Photo Credits: PTI)

কলকাতা, ৪ মার্চ: পশ্চিমবঙ্গ সরকার (West Bengal Government) পরিচালিত একটি পোর্টাল থেকে লিক কয়েক লাখ লোকের করোনা রোগীর (COVID-19 Patients) পরীক্ষার রিপোর্ট। এক সাইবার সিকিউরিটি গবেষক আজ এই দাবি করেছেন। বড়সড় নিরাপত্তা সংক্রান্ত ত্রুটি পোর্টেলে থাকার কারণেই এই ঘটনা বল দাবি করেছেন তিনি। সাইবার সিকিউরিটি গবেষক সৌরজিৎ মজুমদার (Sourajeet Majumder) টেকক্রান্চকে বলেছেন যে ওয়েবসাইটটি পশ্চিমবঙ্গ সরকারের করোনভাইরাস পরীক্ষা কার্যক্রমের অংশ।

কোভিড -১৯ পরীক্ষার ফলাফল প্রস্তুত হয়ে যাওয়ার পরে সরকার রোগীর কাছে একটি মেসেজ পাঠায়। সেই মেসেজে থাকে একটি লিঙ্ক। যাতে ক্লিক করলেই একটি ওয়েবসাইটে গিয়ে দেখা যায় করোনা পরীক্ষার রিপোর্ট। ফাঁস হয়ে যাওয়া ল্যাব রিপোর্টগুলির মধ্যে রোগীর নাম, লিঙ্গ, বয়স, ডাক ঠিকানা, পরীক্ষার ফলাফল (ইতিবাচক বা নেতিবাচক) রয়েছে। সাইবার সিকিউরিটি গবেষকের আশঙ্কা একজন হ্যাকার এই ডেটা অ্যাক্সেস করতে পারে। তিনি বলেন, "অন্য কেউ যদি আমার ব্যক্তিগত তথ্যে অ্যাক্সেস পান তবে এটি গোপনীয়তা লঙ্ঘন।" আরও পড়ুন: WB Assembly Elections 2021: ‘৪ মে BJP-র মুখ্যমন্ত্রী শপথ নেবেন, কেউ আটকাতে পারবেন না’; নীতিন গডকড়ি

পশ্চিমবঙ্গ সরকার এখনও সাইবার সিকিউরিটি গবেষকের এই দাবির বিষয়ে কোন প্রতিক্রিয়া জানাতে পারেনি। সৌরজিৎ মজুমদার ইতিমধ্যেই বিষয়টি ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিমের কাছে জানিয়েছেন, যারা এই সমস্যাটির বিষয়টি স্বীকার করেছেন। জানা যাচ্ছে, ডেটা লিক হওয়ার পর ওয়েবসাইটটি অফলাইন হয়ে যায়। পশ্চিমবঙ্গ সরকার সাড়ে ৮ মিলিয়নেরও বেশি করোনাভাইরাস টেস্ট করেছিল।